Advertisement
২৩ জুন ২০২৪
Health

Stroke Warning: কখন খাচ্ছেন, তার উপর কী ভাবে নির্ভর করে স্ট্রোক হওয়ার সম্ভাবনা

অফিস থেকে ফিরে পরিষ্কার হয়ে খেতে বসতে অনেকেরই রাত হয়ে যায়। এর ফলে কোন রোগের ঝুঁকি বাড়ছে জানেন?

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২২ ০৭:৩৬
Share: Save:

প্রতি বছর বিশ্বজুড়ে অসংখ্য মানুষ হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যান। ২৫ বছরের বেশি বয়সিদের মধ্যে গড়ে এক জন করে স্ট্রোকে আক্রান্ত হন। রোজের কিছু বদঅভ্যাসই বাড়িয়ে দেয় হৃদ্‌রোগের ঝুঁকি। আলস্য, নিয়ম করে শরীরচর্চা না করা, অতিরিক্ত ধূমপান, মদ্যপানের প্রবণতাও হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার অন্যতম কারণ। এগুলি ছাড়াও অনিয়মিত খাদ্যাভ্যাস স্ট্রোকের ঝুঁকি অনেকাংশে বাড়িয়ে দেয়। বিশেষ করে রাতের খাবার কখন খাচ্ছেন সেটা হৃদ্‌যন্ত্র ভাল রাখার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সম্প্রতি ‘নিউট্রিয়েন্টস’ পত্রিকায় প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, বেশি দেরি করে রাতের খাবার খাওয়ার প্রবণতা স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। সন্ধে ৮টার আগেই রাতের খাবার খেয়ে নেন, রাতের খাবার খাওয়ার কোনও নির্দিষ্ট সময় নেই এবং সন্ধে ৮টার পরে রাতের খাবার খান— এই তিন ধরনের জীবনযাপন যাঁদের, তাঁদের নিয়ে গবেষণা চালিয়ে দেখা গিয়েছে, যাঁদের রাতের খাবার খাওয়ার নির্দিষ্ট কোনও সময় নেই তাঁদের মধ্যে স্ট্রোকে মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশি। পাশাপাশি রাত ৮টার আগেই রাতের খাওয়া সেরে নেওয়া ব্যক্তিদের মধ্যে বরং হৃদ্‌রোগের ঝুঁকি অনেক কম।

ছবি: সংগৃহীত

স্থূলতাও কিন্তু হৃদ্‌রোগের আক্রান্ত অন্যতম প্রধান কারণ। তাই শরীরের ওজন বেশি থাকলে খাদ্যতালিকা এবং খাওয়াদাওয়ার সময়ের ক্ষেত্রে বিশেষ নজর দিন।

‘ন্যাশনাল হেলথ সার্ভিস’ অনুসারে রক্তক্ষরণজনিত স্ট্রোকের প্রধান কারণ হল উচ্চ রক্তচাপ। যা মস্তিষ্কের ধমনীগুলিকে দুর্বল করে তোলে। তাই হৃদ্‌রোগের ঝুঁকি কমাতে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা জরুরি। তবে তার আগে জানা দরকার কী কী কারণে বৃদ্ধি পেতে পারে উচ্চ রক্তচাপ।

১) ওজন বেশি থাকলে।

২) অতিরিক্ত পরিমাণে মদ্যপান ও ধূমপান করা।

৩) নিয়ম করে শরীরচর্চা না করা।

৪) মানসিক চাপ।

হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকি কমাতে নিয়ন্ত্রণে রাখুন উচ্চ রক্তচাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Stroke
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE