Advertisement
২৬ এপ্রিল ২০২৪
COVID-19

Covid-19 Symptoms: জ্বর-গলা ব্যথাই একমাত্র উপসর্গ নয়, কোভিডের নতুন ৩ লক্ষণ জানা আছে কি

নতুন করে সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি করোনা উপসর্গেও কিছু পরিবর্তন এসেছে। উপসর্গের তালিকায় নতুন কী যুক্ত হয়েছে?

 নতুন করে সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি উপসর্গেও কিছু পরিবর্তন এসেছে।

নতুন করে সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি উপসর্গেও কিছু পরিবর্তন এসেছে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২২ ১৩:২৪
Share: Save:

বিশ্বজুড়ে ফের বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। চিন, হংকং, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনামের পাশাপাশি ইউরোপে আক্রান্তদের সংখ্যা ক্রমশ ঊর্ধ্বমুখী। এ বছরের জানুয়ারি মাসের গোড়া থেকে টানা পাঁচ সপ্তাহ বিশ্বের অধিকাংশ দেশেই করোনা সংক্রমণের লেখচিত্র ছিল নিম্নমুখী। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর পরিসংখ্যান অনুযায়ী, গত মার্চ মাস বিশ্বে নতুন করে আবার কোভিড ভাইরাসে আক্রান্ত হয়েছেন অনেকে। নতুন করে আবার করোনা সংক্রমণের হার বৃদ্ধি পাওয়াকে অত্যন্ত উদ্বেগজনক বলেই মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। নতুন করে সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি উপসর্গেও কিছু পরিবর্তন এসেছে। জ্বর, কাশি, স্বাদ ও গন্ধ চলে যাওয়া, গায়ে হাত-পায়ে ব্যথা, গলা ব্যথা করোনার প্রধান উপসর্গ ছিল। সম্প্রতি ‘ন্যাশনাল হেলথ সার্ভিস’ করোনার আরও ৩টি নতুন উপসর্গের কথা বলেছে।

ছবি: সংগৃহীত

ত্বকের ক্ষত

ত্বকে ফুসকুড়ি, চুলকানি, র‌্যাশ, লাল হয়ে যাওয়াও কোভিডের লক্ষণ হতে পারে। এ ছাড়া পায়ের আঙুলে লাল হয়ে যাওয়া, ফোস্‌কা, ফুলে যাওয়ার মতো কোনও উপসর্গ দেখা দিলেও বিশেষ গুরুত্ব দিয়ে দেখা প্রয়োজন। বিশেষ করে এই পরিস্থিতিতে। প্রয়োজনে চর্মরোগ বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নিন।

চুল পড়া

কোভিড থেকে সেরে ওঠার পর চুল পরার সমস্যায় ভুগছিলেন অনেকে। তবে বর্তমানে কোভিডের একটি অন্যতম লক্ষণ হল চুল পড়া। তবে এতে আতঙ্কিত হয়ে পড়ার কিছু নেই। কারণ চুল ঝরার পাশাপাশি যদি জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা শুরু হয় তা হলেই চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

শ্রবণশক্তি হ্রাস

ফ্লু, হাম এবং অন্যান্য সংক্রমণের মতো কোভিড সংক্রমণের পরেও শ্রবণশক্তি হ্রাস পেতে পারে। সমীক্ষায় দেখা গিয়েছে, কোভিডে আক্রান্ত প্রায় ৩.১ শতাংশ শ্রবণশক্তি হ্রাস পেয়েছে। তাই শ্রবণশক্তি হ্রাসও কোভিডের অন্যতম একটি লক্ষণ হতে পারে। তবে সকলের ক্ষেত্রে এমন উপসর্গ না-ও দেখা দিতে পারে। ৩০ শতাংশ রোগীর ক্ষেত্রে এমন হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE