Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Headache

Headache Treatment: রোদে বেরোলেই মাথা ধরছে? হাতের কাছে রাখুন ঘরোয়া বাম

সাইনাস থেকে শুরু করে চোখের পাওয়ারের সমস্যা— নানা কারণেই হতে পারে মাথার যন্ত্রণা। ঘরোয়া উপায় কী ভাবে মিলবে আরাম?

মাথা ব্যথা হলে ভরসা রাখতে পারেন এই ঘরোয়া দাওয়াইয়ে।

মাথা ব্যথা হলে ভরসা রাখতে পারেন এই ঘরোয়া দাওয়াইয়ে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২২ ২১:১৬
Share: Save:

রোদে ঘোরাঘুরি করলে মাথার যন্ত্রণা হওয়াটা খুব বিরল কিছু নয়। আরও বহু কারণেই মাথাব্যথা নিয়ে জেরবার হন অনেকে। সাইনাস থেকে শুরু করে চোখের পাওয়ারের সমস্যা— নানা কারণেই হতে পারে মাথার যন্ত্রণা।

মাথা যন্ত্রণা বাড়াবাড়ির পর্যায়ে গেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কিন্তু বিষয়টি নিয়ন্ত্রণের মধ্যে থাকলে ঘরোয়া উপায়ে কমিয়ে ফেলা যায় এই যন্ত্রণা। বাড়িতেই বানিয়ে ফেলা যায় মাথা যন্ত্রণা আটকানোর বাম। ভাবছেন কী ভাবে বানাবেন? রইল তার সন্ধান।

কী কী লাগবে:

খাঁটি নারকেল তেল ও ল্যাভেন্ডারের এসেনশিয়াল তেল বা পেপারমিন্ট এসেনশিয়াল তেল।

কী ভাবে বানাবেন:

একটি পাত্রে নারকেল তেল গরম করে নিন। তেল গলে পুরোপুরি তরল হয়ে গেলে, তার মধ্যে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এ বার ওই মিশ্রণ কোনও কাচের শিশিতে রেখে ঠান্ডা করে নিন। পরে পারলে ফ্রিজে রেখে একটু জমিয়েও নিতে পারে। এর পরে মাথা যন্ত্রণা হলে, শিশি থেকে এই বাম একটু নিয়ে কপালে লাগান। ব্যথা কমে যাবে।

কোন কথা মাথায় রাখতে হবে?

অনেকেরই নানা এসেনশিয়াল অয়েলে অ্যালার্জির সমস্যা দেখা দেয়। তাই কপালে লাগানোর আগে এই বাম হাতের তালুর আশপাশে অল্প পরিমাণে লাগিয়ে দেখে নিন কোনও সমস্যা হচ্ছে কি না। না হলে তবেই কপালে লাগাবেন। আর ব্যথা বাড়াবাড়ি অবস্থায় গেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তখন ঘরোয়া পদ্ধতির উপর ভরসা রাখা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Headache Balm Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE