Advertisement
২৪ জুলাই ২০২৪
mustard oil vs refined oil

সর্ষের তেল খাবেন, না সাদা তেল? কোনটি স্বাস্থ্যের জন্য বেশি উপকারী?

আপনার মনে যদি প্রশ্ন জাগে যে, সর্ষের তেল ভাল, না সাদা তেল, তা হলে জেনে নিন কোন তেল বেশি স্বাস্থ্যকর।

Mustard or Refined oil, which is better for health

কোন তেলের উপকার বেশি জেনে নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৯:২৬
Share: Save:

বাঙালির হেঁশেল মানেই ভাজাভুজির ছ্যাঁকছোঁক শব্দ আর সর্ষের তেলের ঝাঁঝালো গন্ধ। ইলিশ ভাপা কড়াই থেকে নামানোর আগে কাঁচা সর্ষের তেল না ছড়ালে কি আর সেই স্বাদ জমে! মুড়িমাখায় কয়েক ফোঁটা সর্ষের তেলের ঝাঁঝ না হলে সান্ধ্যকালীন আড্ডাটা কেমন মিইয়ে যায়! তবে আজকাল রান্নায় তেলের ব্যবহার নিয়ে অনেকেই বেশ সচেতন। সুস্বাস্থ্যের জন্য কোন তেল ব্যবহার করবেন ও কতটা পরিমাণে ব্যবহার করবেন, এই বিষয়ে ভাবনাচিন্তা করেন প্রায় সকলেই।

বিভিন্ন ধরনের তেলও এখন বাজারে পাওয়া যায়। সোয়াবিন অয়েল, রাইসব্র্যান অয়েল, ভেজিটেবল অয়েল— এই ধরনের তেলগুলিই সাধারণত আমরা খাবারে ব্যবহারে করি। যখনই স্বাস্থ্যের প্রসঙ্গ আসে, তখন মনে প্রশ্ন জাগে যে, সর্ষের তেল ভাল, নাকি সাদা তেল? চলুন জেনে নেওয়া যাক।

পুষ্টিবিদদের মত, সাদা তেল পরিশোধিত। এই তেল তৈরি করতে ও বার বার পরিশোধন করতে বিভিন্ন রাসায়নিকের ব্যবহার করা হয়। কিন্তু সর্ষের তেল সর্ষে বীজ থেকেই তৈরি হয়। আলাদা করে রাসায়নিক যোগ করার দরকার হয় না। তা ছাড়া সর্ষের তেলের আরও অনেক উপকারিতা আছে।

সর্ষের তেল কেন খাবেন

সর্ষে বীজে থাকা তামা, লোহা, ম্যাগনেসিয়াম এবং সেলেনিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণ করে হার্ট ভাল রাখে। সর্ষের তেল পরিমিত পরিমাণে রান্নায় ব্যবহার করলে ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়ে। খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রিত হয়। সর্ষের তেলে থাকে ওমেগা-৩ ও ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড, যা শরীরে কোলেস্টেরলের ভারসাম্য বজায় রাখতে পারে।

গবেষণায় দেখা গিয়েছে যে, সর্ষে দানায় হাইপোগ্লাইসেমিক এবং অ্যান্টিডায়াবিটিক গুণ থাকে। সর্ষের তেল রক্তে থাকা গ্লুকোজের স্তর কমাতে সাহায্য করে। ডায়াবিটিসের রোগীদের জন্যও ভাল এই তেল। সর্ষেতে প্রচুর পরিমাণে ভিটামিন-এ পাওয়া যায়। যা আমাদের দৃষ্টিশক্তির জন্য ভীষণ ভাল। বুকে কফ জমলে অনেকেই সর্ষের তেল মালিশ করেন। এতেও উপকার মেলে।

সর্ষেতে থাকা ভিটামিন, প্রোটিন এবং ফ্যাটি অ্যাসিড চুলের বৃদ্ধি ঘটাতে ও চুল পড়া কমাতেও কার্যকরী। সর্ষেতে থাকে অ্যাসকরবিক অ্যাসিড, যা ত্বক ভাল রাখে। ত্বকে বলিরেখা পড়তে দেয় না।

গবেষণায় দেখা গিয়েছে, সর্ষের তেলে এমন উপাদান আছে, যা ক্যানসারের ঝুঁকি কমাতে পারে। সর্ষে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

এই প্রতিবেদন সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। শরীর বুঝেই যে কোনও কিছু খাওয়া উচিত। আপনার জন্য কোন তেল উপকারী, তা পুষ্টিবিদের থেকে জেনে নেওয়া ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

healthy food Cooking Oil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE