Advertisement
০২ মে ২০২৪
Breakfast Mistakes

৩ খাবার: স্বাস্থ্যকর মনে হলেও আদৌ নয়, প্রাতরাশে খেলেই বাড়বে ডায়াবিটিসের ঝুঁকি

সকালের খাবার না খাওয়ার অভ্যাসের কারণে দেখা দিতে পারে নানা শারীরিক সমস্যা। তবে শুধু খেলেই হল না, কী খাচ্ছেন সেটা দেখাও জরুরি।

ডায়াবিটিসের ঝুঁকি কমাতে প্রাতরাশে এড়িয়ে চলুন ৩ খাবার।

ডায়াবিটিসের ঝুঁকি কমাতে প্রাতরাশে এড়িয়ে চলুন ৩ খাবার। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৩:৩৫
Share: Save:

শরীর সুস্থ রাখার অন্যতম দাওয়াই হল স্বাস্থ্যকর খাওয়াদাওয়ার অভ্যাস। পুষ্টিবিদদের মতে, সকালের খাবার হল সবচেয়ে জরুরি। সারা দিন আপনার শরীরের হাল কেমন থাকবে, তা নির্ভর করে সকালের খাবারের উপর। তবে ব্যস্ততার কারণে অনেকেই সকালের খাবার খেতে ভুলে যান। কেউ আবার সব জেনেবুঝেও প্রাতরাশকে অবহেলা করেন। কাজের গতি সচল রাখতে এবং শরীরের সামগ্রিক সুস্থতা বজায় রাখতে সকালের খাবার বাদ দিলে চলবে না। সকালের খাবার না খাওয়ার অভ্যাসের কারণে দেখা দিতে পারে নানা শারীরিক সমস্যা। তবে শুধু খেলেই হল না, কী খাচ্ছেন সেটা দেখাও জরুরি।

পুষ্টিবিদদের মতে, দিনের শুরুতে তিনটি খাবার খেলে শরীরের লাভ হয় না, উল্টে ক্ষতি হয়। প্রাতরাশে চা, কফি না খাওয়াই ভাল। অনেকেই প্রাতরাশে কর্নফ্লেক্স কিংবা অন্যান্য ধরনের সিরিয়াল খান, এই অভ্যাসও কিন্তু শরীরের পক্ষে মোটেও ভাল নয়। সকাল সকাল খালি পেটে ফলের রস, তা নিজে হাতে বানানোই হোক কিংবা প্যাকেটবন্দি— কোনও কিছুই খাওয়া স্বাস্থ্যকর নয়। এই তিন ধরনের খাবারই রক্তের শর্করার মাত্রা হঠাৎ করে বাড়িয়ে দিতে পারে।

খালি পেটে চা-কফি খেলে রক্তের শর্করার মাত্রা প্রায় ৫০ শতাংশ বেড়ে যায়।

খালি পেটে চা-কফি খেলে রক্তের শর্করার মাত্রা প্রায় ৫০ শতাংশ বেড়ে যায়। ছবি: শাটারস্টক।

খালি পেটে চা-কফি খেলে রক্তের শর্করার মাত্রা প্রায় ৫০ শতাংশ বেড়ে যায়। বাড়িতে করা ফলের রস স্বাস্থ্যকর মনে হলেও আদতে তা নয়। ফলের রসে ফাইবার থাকে না, তাই এই পানীয়ও রক্তের শর্করা বাড়িয়ে দিতে পারে। বেশির ভাগ সিরিয়ালেই আলাদা করে চিনি, কর্ন সিরাপ দেওয়া থাকে, যা রোজ খেলে আপনার রক্তের শর্করার মাত্রা বাড়তে বাধ্য।

তা হলে প্রাতরাশে কী খাওয়া স্বাস্থ্যকর?

১) সকালে উঠে এক গ্লাস ঈষদুষ্ণ জল দিয়ে দিন শুরু করুন।

২) তার পর কয়েকটি ভেজানো কাঠবাদাম খেতে পারেন।

৩) প্রাতরাশে অঙ্কুরিত ছোলা দিয়ে তৈরি স্যালাডের সঙ্গে ডিম সেদ্ধ কিংবা ডালও সব্জি দিয়ে তৈরি চিলাও খেতে পারেন। এই সব খাবারে উচ্চ মাত্রায় প্রোটিন ও ফাইবার থাকে। এ ছাড়া ওট্‌সের সঙ্গে দুধ আর ফল মিশিয়ে পোরেজ বানিয়েও খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Breakfast Tips Diabetes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE