Advertisement
৩০ এপ্রিল ২০২৪
oral health

বার্ধক্য মানেই নড়বড়ে দাঁত নয়, কী ভাবে যত্ন নিলে তা মজবুত হবে ?

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে দাঁতের গোড়া নড়বড়ে হতে থাকে। তবে বার্ধক্যেও দাঁতের ক্ষয় প্রতিরোধ করা সম্ভব। বয়সকালে কেমন হবে দাঁতের যত্ন?

Symbolic Image.

বার্ধক্যেও দাঁতের ক্ষয় প্রতিরোধ করা সম্ভব। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ১৬:৫১
Share: Save:

সঠিক যত্ন না নিলে দাঁতের সমস্যা যেকোনও বয়সে দেখা দিতে পারে। দাঁতের যত্নআত্তিতে তাই কোনওরকম ত্রুটি থেকে যাওয়া ঠিক নয়। বরং দাঁতের যত্নে বেশি মনোযোগী হতে হবে। বয়সজনিত কারণে এমনিতেই দাঁতের ক্ষয় হতে শুরু করে। তবে চিকিৎসকরা জানাচ্ছেন, বয়সকালেও দাঁত ভাল রাখা যায়। তার জন্য যত্ন নিতে হবে নিয়ম মেনে। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে দাঁতের গোড়া নড়বড়ে হতে থাকে। তবে বার্ধক্যেও দাঁতের ক্ষয় প্রতিরোধ করা সম্ভব। বয়সকালে কেমন হবে দাঁতের যত্ন?

নিয়মিত দাঁত মাজা

দাঁত ভাল রাখার প্রাথমিক শর্ত। বয়স হলে অনেকেই আর নিয়ম করে দাঁত মাজেন না। এর ফলে দাঁতে ব্যাক্টেরিয়া জমতে থাকে। এই অভ্যাস কিন্তু বদলানো জরুরি। দন্ত্য চিকিৎসকরা জানান, দিনে দু’বার করে দাঁত মাজতে পারলে ভাল। তবে তা যদি না হয়, অন্তত এক বার ভাল করে দাঁত মাজতে হবে।

মাড়ির যত্ন নেওয়া জরুরি

শুধু দাঁত নয়, একইসঙ্গে মাড়ির খেয়ালও রাখতে হবে। অনেক সময় মাড়ি থেকে রক্ত ঝরে। বার্ধক্যে এই সমস্যা আরও বেশি দেখা যায়। তাই মাড়ির বাড়তি যত্ন প্রয়োজন। প্রতি দিন এক বার করে নুন গরমজল দিয়ে কুলকুচি করা জরুরি। এতে মাড়িতে বাসা বেঁধে থাকা জীবাণু নষ্ট হয়ে যায়। মাড়ি সুরক্ষিত থাকে।

স্বাস্থ্যকর খাবার খাওয়া

দাঁতের খেয়াল রাখতে ভিটামিন সি, ক্যালশিয়াম, ভিটামিন বি ১২, ভিটামিন ডি-সমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে। কারণ এই উপাদানগুলির অভাবেই দাঁতের ক্ষয় হয়। বয়স হলে তাই ভিটামিন সি, ক্যালশিয়াম জাতীয় খাবার বেশি করে খেতে হবে। ধূমপান, মদ্যপানের পরিমাণ কমাতে হবে।

চিকিৎসকের পরামর্শ

বয়স বাড়লে শরীরের অন্য সমস্যাগুলির দিকে নজর দেওয়ার পাশাপাশি দাঁত নিয়েও সচেতন থাকতে হবে। মাসে এক বার করে দন্ত্য চিকিৎসকের কাছে যাওয়া জরুরি। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী দাঁতের খেয়াল রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

oral health age Teeth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE