Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Signs Your Deteriorating Bone

কম বয়সেও ক্ষয়ে যেতে পারে হাড়! কোন লক্ষণগুলি দেখলে বুঝবেন হাড়ের স্বাস্থ্য ভাল নেই?

হাড়ের সমস্যাগুলি শরীরে বাসা বাঁধার আগে কিছু উপসর্গ দেখে দেখা দেয়। সেগুলি নিয়ে সতর্ক হওয়া জরুরি। না হলে পরবর্তী কালে বড় সমস্যায় ভুগতে হতে পারে।

Image of Bone.

অতিরিক্ত পরিমাণে বাইরের খাবার খাওয়া, শরীরচর্চা না করা, ভাজাভুজি খাওয়ার অভ্যাসে হাড়ের স্বাস্থ্যের ক্ষতি হয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১৩:১২
Share: Save:

একটা বয়সের পর হাড়ের স্বাস্থ্য দুর্বল হতে থাকে। হাড়ের স্বাস্থ্যের অবক্ষয়ের নেপথ্যে থাকে মূলত বার্ধক্য। হাড়ের যত্নের ক্ষেত্রে অধিকাংশ মানুষই খুব উদাসীন। অতিরিক্ত পরিমাণে বাইরের খাবার খাওয়া, শরীরচর্চা না করা, ভাজাভুজি খাওয়ার অভ্যাসে হাড়ের স্বাস্থ্যের ক্ষতি হয়। বিশেষ করে যাঁরা ধূমপান করেন, অল্প বয়সেই তাঁদের হাড়জনিত সমস্যা বাড়ে। হাড়ের সমস্যাগুলি শরীরে বাসা বাঁধার আগে কিছু উপসর্গ দেখা দেয়। সেগুলি নিয়ে সতর্ক হওয়া জরুরি। না হলে পরবর্তী কালে বড় সমস্যায় ভুগতে হতে পারে।

পিঠে ব্যথা

অফিসে একটানা বসে কাজের জন্য অনেকেই পিঠে ব্যথার সমস্যায় ভোগেন। শরীরচর্চা ও যোগাসনের মাধ্যমে এই ব্যথা দূর করা সম্ভব। তবে এই সমস্যা দীর্ঘ দিনের হলে বুঝবেন, আপনার হাড়ের স্বাস্থ্য ভাল নেই।

নখের স্বাস্থ্য

নখের স্বাস্থ্য দেখেও বুঝতে পারবেন হাড় মজবুত আছে কি না। বার বার নখ ভেঙে গেলে বুঝতে হবে, শরীর দুর্বল হাড়ের ইঙ্গিত দিচ্ছে। অনেক সময় আয়রনের অভাবে এমন হতে পারে। তবে যে কারণেই হোক, নখে এই ধরনের লক্ষণ দেখা দিলেই সতর্ক হোন।

Image of Bone.

হাড়ের সমস্যাগুলি শরীরে বাসা বাঁধার আগে কিছু উপসর্গ দেখা দেয়। ছবি: সংগৃহীত।

আঁকড়ে ধরতে সমস্যা হওয়া

জলের বোতল, চায়ের কাপ কিংবা দরজার হাতল, কোনও কিছু আঁকড়ে ধরতে গেলে হাতে ব্যথা লাগছে? এগুলি মূলত হাড় ক্ষয়ে যাওয়ার পূর্ব ইঙ্গিত হতে পারে। হাড়ের শক্তি ও নমনীয়তা কমে গেলেও এমনটা হতে পারে। তাই এই লক্ষণগুলি প্রকাশ পেলেই চিকিৎসকের পরামর্শ নিন।

মাড়িতে সমস্যা

দাঁতের মাড়ি আলগা হয়ে গেলেও দুর্বল হাড়ের লক্ষণ হিসাবে চিহ্নিত করা হয়। দাঁত, হাড় সবই ভাল থাকে ক্যালশিয়ামের গুণে। শরীরে ক্যালশিয়ামের মাত্রা কমে গেলে মূলত এমন হয়। তাই বয়সের আগেই দাঁত পড়তে শুরু করলে তা দুর্বল হাড়ের লক্ষণ।

অল্পেতেই আঘাত

হাড় দুর্বল হয়ে গেলে চোট-আঘাতের ঝুঁকি বাড়ে। শরীরচর্চার কিংবা হাঁটাচলার সময় সামান্য আঘাতেই যদি হাড়ে চিড় ধরে, তা হলে সতর্ক হোন। হাড়ের স্বাস্থ্যের প্রতি যত্নশীল হওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bone Health Calcium Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE