Advertisement
০১ মে ২০২৪
Dementia Risk

ঘরের ৩ কাজ: নিয়মিত করলে ডিমেনশিয়ার ঝুঁকি কমে

অতিরিক্ত মদ্যপান, মস্তিষ্কের আঘাত ও বায়ুদূষণ— এগুলি ডিমেনশিয়ার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। তবে ঘরোয়া কিছু কাজ নিয়মিত করলে ডিমেনশিয়ার ঝুঁকি অনেকটাই কমে।

Symbolic image.

ডিমেনশিয়ার ঝুঁকি কমবে কিছু কাজ করলেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ১১:৩২
Share: Save:

বয়স বাড়লে স্মৃতি সব সময় সঙ্গ দেয় না। ভুলে যাওয়ার সমস্যা যেন বার্ধক্যের একটা অঙ্গ হয়ে ওঠে। কিন্তু স্মৃতিভ্রম কতটা বিপজ্জনক হতে পারে, তার অন্যতম উদাহরণ হল ডিমেনশিয়া। বিশ্বে পাঁচ কোটিরও বেশি মানুষ ডিমেনশিয়ায় আক্রান্ত। উচ্চ রক্তচাপ, শ্রবণের সমস্যা, ধূমপান, অতিরিক্ত ওজন, মানসিক অবসাদ, কায়িক শ্রমের অভাব, ডায়াবিটিস, অতিরিক্ত মদ্যপান, মস্তিষ্কের আঘাত ও বায়ুদূষণ— এগুলি ডিমেনশিয়ার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। তবে ঘরোয়া কিছু কাজ নিয়মিত করলে ডিমেনশিয়ার ঝুঁকি অনেকটাই কমে।

১) ঘর সাফ করার সঙ্গে সরাসরি যোগাযোগ রয়েছে মানসিক স্বাস্থ্যের। মানসিক চাপ, উদ্বেগ, অবসাদের মতো সমস্যা এর প্রভাবে দূরে থাকে। ঘর পরিষ্কার করলে মস্তিষ্কে এন্ডর্ফিন হরমোন তৈরি হয়। তাতে মন ভাল হয়। নিয়মিত ধ্যান করলে ঠিক যা কাজ হয়, এ ক্ষেত্রেও তেমনটাই হয়ে থাকে।

২) বাগানের কাজ করলে মানসিক চাপ কমে। মন ও শরীর সতেজ হয়। তার ফল পায় মস্তিষ্ক। চারপাশের চাপর প্রভাব কম পড়ে মস্তিষ্কের উপর।

৩)রান্নার মতো সৃজনশীল কাজ কমই আছে। রান্নাকে যতই কম গুরুত্ব দেওয়া হোক না কেন, কিন্তু এর মধ্যে অনেক ভাবনাচিন্তার অবকাশ আছে। কোন সব্জি কী ভাবে কাটা হবে থেকে শুরু করে মশলা বাছাই— সবেতেই মস্তিষ্কের অনেক কাজ থাকে। তাতেই লাভ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dementia Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE