Advertisement
১৫ জুলাই ২০২৪
Lemon

ফুটন্ত গরম খাবারে লেবুর রস দিচ্ছেন? আদৌ উপকার হচ্ছে কি?

কৃত্রিম ওষুধ বা সাপ্লিমেন্ট না খেয়ে অনেকেরই পছন্দ লেবু।

 লেবুতে আছে  ভিটামিন সি,পটাশিয়াম এবং ভিটামিন বি৬।

লেবুতে আছে ভিটামিন সি,পটাশিয়াম এবং ভিটামিন বি৬। ছবি- প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ১৯:২৬
Share: Save:

সকালে ঘুম থেকে উঠে গরম জল বা দুপুরে খাওয়ার পাতে গরম ডালে, আবার রাতে গরম স্যুপ— সবেতেই লেবুর রস দেন? সারা দিনের খাবারের তালিকায় নিয়মিত ভিটামিন সি যোগ করা জরুরি। ত্বক, চুল, চোখের যত্নে ভিটামিন সি-র যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এ ছাড়াও রক্তে থাকা আয়রন শোষণ করে হাড়ের স্বাস্থ্য উন্নত করে ভিটামিন সি। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে আমাদের প্রতি দিন যে পরিমাণ ভিটামিন সি গ্রহণ করা প্রয়োজন, তা সাধারণ খাবারের মধ্যে পর্যাপ্ত থাকে না। বাইরে থেকে কৃত্রিম উপায়ে ওষুধ বা সাপ্লিমেন্ট না খেয়ে অনেকেরই পছন্দ লেবু। কারণ ভিটামিন সি-র পাশাপাশি, লেবুতে আছে পটাশিয়াম এবং ভিটামিন বি৬। কিন্তু বিভিন্ন খাবারের সঙ্গে লেবু খেতে গিয়ে বেশির ভাগ ক্ষেত্রেই আমরা যে ভুল করে থাকি, তাতে আদতে শরীরে ক্ষতিই হয়।

পুষ্টিবিদদের মতে, লেবুর রস কোনও ফুটন্ত জিনিসের স‌ংস্পর্শে এলে পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। ফলত দিনের পর দিন লেবু খেয়ে গেলেও ভিটামিন সি-র ভাঁড়ার কিন্তু শূন্যই থাকে। বিশেষ করে যখন গরম স্যুপ, গরম চায়ে লেবু ছাড়া খাওয়ার কথা ভাবাই যায় না।

সে ক্ষেত্রে কী করণীয়?

লেবুর রসে থাকা পুষ্টিগুণ অটুট রাখতে ফুটন্ত খাবারে লেবুর রস দেবেন না। প্রথমে গ্যাস থেকে নামিয়ে আলাদা একটি পাত্রে রাখুন খাবার। কিছু ক্ষণ ঠান্ডা হতে দিন। তার পর তাতে লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Soup lemon tea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE