Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
Breakfast Myth

খাবারের পরিমাণ নয়, ঘড়ি ধরে খাওয়ার অভ্যাসেই লুকিয়ে ওজন কমার মন্ত্র, দাবি নয়া গবেষণায়

আগে বলা হত, দিনের শুরুতে বেশি ক্যালোরি ও সন্ধ্যায় কম ক্যালোরি খেলে ওজন কমে। তবে নতুন গবেষণা বলছে, সকালের খাবার ও রাতের খাবারের অসম বণ্টন ওজনের উপর কোনও প্রভাব ফেলে না।

ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২২ ২১:২৫
Share: Save:

পুজোর আগে নিয়ম মেনে ডায়েট করছেন? ওজন কমাতে প্রাতঃরাশের ভূমিকা ঠিক কতটা, তা আমরা সকলেই জানি। কিন্তু সাম্প্রতিক গবেষণা বলছে অন্য কথা। আমাদের শরীরের প্রায় প্রতিটি কোষই ২৪ ঘণ্টা চক্র অনুসরণ করে। তার উপর নির্ভর করে আমাদের শরীরের নানা জটিল শারীরবৃত্তীয় প্রক্রিয়াগুলি। আপনার বিপাক হার কেমন হবে, তা নির্ভর করবে সারা দিন খাওয়ার পরিমাণ এবং সময়ের ব্যবধানের উপর। বিজ্ঞানীদের এই ‘ক্রোনো-নিউট্রিশন’ মানুষের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে৷

Advertisement

২০১৩ সালে দু’টি গবেষণায় বলা হয়েছিল যে, দিনের শুরুতে বেশি ক্যালোরি এবং সন্ধ্যায় কম ক্যালোরি খাওয়া মানুষের ওজন কমাতে সাহায্য করে। তবে নতুন গবেষণায় দেখা গিয়েছে যে, প্রাতঃরাশ এবং রাতের খাবারের অসম বণ্টন বিপাক হার এবং ওজন হ্রাসের উপর কোন প্রভাবই ফেলে না।

দিনের শুরুতে বেশি ক্যালোরি এবং সন্ধ্যায় কম ক্যালোরি খাওয়া মানুষের ওজন কমাতে সাহায্য করে।

দিনের শুরুতে বেশি ক্যালোরি এবং সন্ধ্যায় কম ক্যালোরি খাওয়া মানুষের ওজন কমাতে সাহায্য করে। ছবি- সংগৃহীত

প্রাতঃরাশ, রাতের খাবারের পরিমাণ এবং খিদের সঙ্গে ওজনের আদৌ কোনও প্রভাব আছে কি না, তা সন্ধান করতে বিদেশের দু’টি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সুস্থ কিন্তু অতিরিক্ত ওজনের লোকদের উপর একটি নিয়ন্ত্রিত সমীক্ষা করেছেন। অংশগ্রহণকারীদের দু’ধরনের খাবার খাওয়ানো হয়েছিল। প্রথমটি বেশি পরিমাণে প্রাতঃরাশ এবং অল্প পরিমাণ নৈশভোজ। দ্বিতীয়টিতে রাতের খাবারের পরিমাণ ছিল বেশি। সকালের জলখাবার হত হালকা। দু’টি ক্ষেত্রেই এক রকম খাবার, ঘড়ি ধরে একই সময়ে দেওয়া হলেও ওজনের ক্ষেত্রে তেমন কোনও প্রভাব পড়েনি।

তবে গবেষকরা এ কথাও স্বীকার করেছেন যে, এক টানা ছ’সপ্তাহ ধরে চলা এই গবেষণার পর দেখা গিয়েছে, খাবারের পরিমাণ বিশেষ কোনও প্রভাব ফেলছে না। বরং খাবার খাওয়ার সময়, বিপাক হারের উপর প্রভাব ফেলে। তার ফলে ওজনও নিয়ন্ত্রিত হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.