Advertisement
০৩ মে ২০২৪
Washing Hands

সাবান দিয়ে হাত ধোয়ার পরেও সচেতনতার অভাবে কোন অংশে থেকে যেতে পারে জীবাণু?

অতিমারির পর থেকেই বার বার হাত ধোয়ার অভ্যাস করেছেন। কিন্তু তার পরও হাতের যে অংশে রোগ জীবাণু থেকে যাচ্ছে, তা খালি চোখে নজরে পড়ছে না। এমনটাই জানাচ্ছেন গবেষকরা।

washing Hands.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ২০:২৪
Share: Save:

ছোট থেকে শুনে এসেছেন, খাবার খাওয়ার আগে হাত না ধুলে পেটের রোগ হয়। হাতের মাধ্যমেই জীবাণু সরাসরি মুখে চালান হয়ে যেতে পারে। শুধু তা-ই নয়, ধুলো-ময়লা লাগা হাত চোখ বা নাকে লাগলেও সেখান থেকে নানা রকম রোগ-জীবাণু প্রবেশ করতে পারে। অতিমারির সময়েও তাই বার বার করে হাত ধোয়ার উপর জোর দেওয়া হত। অ্যালকোহলযুক্ত স্যানিটাইজ়ার দিয়ে ক্ষণে ক্ষণে হাত পরিষ্কার করতেন প্রায় সকলেই। তবে হালের গবেষণা বলছে, শুধু হাত ধুলেই হবে না, নজর দিতে হবে আঙুলের ডগায়। সেখানে আরও বলা হয়েছে, জলের পরিবর্তে অ্যালকোহলযুক্ত স্যানিটাইজ়ার দিয়ে হাত পরিষ্কার করাও যথাযত নয়।

বুদাপেস্টের সেমেলওয়েস বিশ্ববিদ্যালয় এবং ওবুদা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সকলের উদ্দেশে জানিয়েছেন, শুধুমাত্র এই অসচেতনতার জন্য বিশ্বজুড়ে বহু মানুষ নানা ধরনের রোগে আক্রান্ত হন। সেখান থেকে প্রাণহানী পর্যন্ত ঘটে। গবেষণায় দেখা গিয়েছে, হাত ধোয়ার জন্য ১.৫ মিলিলিটার স্যানিটাইজ়ার যথেষ্ট নয়। চিকিৎসকদের মতে, জেল বেস্‌ড স্যানিটাইজ়ারগুলি তো কোনও ভাবেই হাতে থাকা জীবাণু একেবারে ধুয়ে পরিষ্কার করতে পারে না। ৩৪০ জন মেডিক্যাল পড়ুয়ার উপর করা সমীক্ষায় গবেষকরা দেখেছেন, সাবান দিয়ে ভাল করে হাত ধোয়ার পরও তাদের আঙুলের ডগা, নখের আশপাশে তখনও জীবাণুর আনাগোনা রয়েছে।

ওবুদা বিশ্ববিদ্যালয়ের রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টারের অধিকর্তা তামাস হায়ডেগর বলেন, “বর্তমান পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র নির্দেশ যথেষ্ট নয়। তালু ভর্তি স্যানিটাইজ়ার নিয়ে ২০ থেকে ৩০ সেকেন্ড ধরে হাত ধুয়ে নিতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cleanliness Handwashing Sanitize
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE