Advertisement
০২ মে ২০২৪
Decorative Hacks

৫ ফিকির: ফ্ল্যাটের এক চিলতে বারান্দাও সেজে উঠতে পারে নতুন ভাবে

কাজ থেকে ফিরে দু’দণ্ড শান্তির খোঁজে গিয়ে দাঁড়ান বারান্দাতেই। কিন্তু রোজ একই রকম বারান্দা দেখতে তো ভাল লাগে না। তারও ভোল বদলের প্রয়োজন হয়।

Image of Balcony.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ২০:০৯
Share: Save:

নিজের উপার্জনে কেনা বাড়িতে রয়েছে এক চিলতে বারান্দা। ঘুম থেকে উঠে বা কাজ থেকে ফিরে প্রিয় মানুষটির সঙ্গে ওই বারান্দাতে দাঁড়ানোটুকুই আনন্দের। সপ্তাহান্তে বিকেলবেলা পছন্দের বই নিয়ে দু’দণ্ড শান্তির খোঁজে প্রায়ই বারান্দায় গিয়ে বসেন। কিন্তু মাঝেমধ্যে ঘরের ভোল বদলালেও বারান্দা নিয়ে বিশেষ মাথা ঘামান না। তবে একটু বুদ্ধি থাকলেই খরচ না করে নিজের রুচি অনুযায়ী বারান্দাকেও সাজিয়ে তোলা যায়।

১) প্রচুর বসার জায়গা রাখুন

বন্ধুবান্ধবরা বাড়িতে এসে যাতে বারান্দায় গিয়ে আড্ডা দিতে পারেন, তাই বসার জন্য যথেষ্ট জায়গা রাখুন। একই রকম চেয়ার না রেখে ছোট ছোট স্টুল বা চৌকিও রাখতে পারেন।

২) ক্যাফের মতো সাজাতে পারেন

ছুটির একটা দিন এই বৃষ্টিতে বাইরে বেরোতে ভাল না লাগলে বারান্দাতে টি-টেবিল এবং চেয়ার পেতে ক্যাফের মতো সাজিয়ে নিতে পারেন। সন্ধ্যা হলে টেবিলে টি-ল্যাম্প জ্বেলে মনের মানুষটির সঙ্গে চা খেতে খেতে গল্প করতে কিন্তু মন্দ লাগবে না।

৩) শোয়ার জায়গা রাখতে পারেন

অনেকেই বলেন দিবা স্বপ্ন সত্যি হয় না। তবু তা দেখতে ভালবাসেন এমন অনেকে। তাই বারান্দার এক কোণে এমন জায়গা করতেই পারেন, যেখানে শুয়ে পছন্দের বই পড়া যায়, আবার দিবা স্বপ্নও দেখা যায়।

Image of Balcony

— প্রতীকী চিত্র।

৪) গাছ দিয়ে সাজাতে পারেন

সবচেয়ে সহজ পন্থা হল গাছ দিয়ে বারান্দা সাজানো। চোখ, মনের শান্তির জন্য বারান্দা ভরিয়ে রাখতে পারেন নানা রকম বাহারি গাছে। খুব বেশি জায়গা না থাকলে বনসাইও রাখা যেতে পারে।

৫) রঙিন আসবাব রাখতে পারেন

বাড়িতে পুরনো কাঠের সিন্দুক, সিংহমুখের পায়া দেওয়া টুল, পুতুলের আলমারি রয়েছে? সেগুলিকেই সুন্দর করে রং করে নিন। নানা রকম রঙের নকশা কাটা আসবাব দিয়ে সাজিয়ে নিলেও দেখতে মন্দ লাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Interior Design Balcony
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE