Advertisement
০৫ মে ২০২৪
Petroleum Jelly for Skin

৩ উপায়: ফাটা ঠোঁটের প্রলেপ ছাড়াও আরও কাজে লাগে পেট্রোলিয়াম জেলি

এই পেট্রোলিয়াম জেলি কিন্তু এ ছাড়াও প্রসাধনী হিসাবে ত্বকের অন্য অনেক কাজে ব্যবহার করা যায়।

Image of Petroleum Jelly.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১৭:৪৯
Share: Save:

রাতে শোয়ার আগে সারা বছরই ঠোঁটে, ফাটা গোড়ালিতে পেট্রোলিয়াম জেলি লাগানো অভ্যাস। অনেকের আবার শীতকাল না এলে পেট্রোলিয়াম জেলির কথা মনেই পড়ে না। তবে রূপচর্চায় পারদর্শীরা বলছেন, এই পেট্রোলিয়াম জেলি কিন্তু এ ছাড়াও প্রসাধনী হিসাবে ত্বকের অন্য অনেক কাজে ব্যবহার করা যায়। অনেকেই ভুরু, আঁখিপল্লবের দৈর্ঘ্য বাড়িয়ে তুলতেও ব্যবহার করেন এই ক্রিম।

আর কোন কোন কাজে ব্যবহার করা যায় পেট্রোলিয়াম জেলি?

১) কিউটিকলের জন্য

ভিটামিনের অভাবে নখের উপর কিউটিকল বরাবর ছাল ওঠে অনেকের। এই সমস্যা থেকে রেহাই পেতে কিউটিকল অয়েল ব্যবহার করেন অনেকে। তবে খরচ করে সেই সব মাখতে না চাইলে পেট্রোলিয়াম জেলি দিয়েই কাজ সেরে ফেলা যায়।

২) শুষ্ক ত্বকের যত্নে

ত্বক অতিরিক্ত শুষ্ক হলে আলাদা করে যত্ন নেওয়ার প্রয়োজন রয়েছে। শুধু ময়েশ্চারাইজ়ার ক্রিম মেখে এই সমস্যার সমাধান করা সম্ভব না হলে পেট্রোলিয়াম জেলি মেখে দেখতেই পারেন। বিশেষ করে কনুই, হাঁটু এবং ফাটা গোড়ালির যত্নে ব্যবহার করাই যায় এই ক্রিম।

৩) মেকআপ তুলতে

ত্বক ভাল রাখতে গেলে মেকআপ তুলে তবেই ঘুমোতে যেতে হবে। মেকআপ তোলার কাজে খরচা করে নামী সংস্থার প্রসাধনী ব্যবহার করতে না চাইলে পেট্রোলিয়াম জেলি দিয়েই মেকআপ তুলে ফেলতে পারেন। মেকআপ তোলার পর যাঁদের ত্বক খসখসে হয়ে যায়, তাঁদের জন্য ম্যাজিকের মতো কাজ করে পেট্রোলিয়াম জেলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Petroleum Jelly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE