Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Health Tips

ওজন কমানোর আশায় রাতেও স্যালাড খাচ্ছেন, কিন্তু পেটের রোগ বশে থাকছে না, কেন জানেন?

সন্ধ্যার পর ফল কিংবা কাঁচা সব্জি না খাওয়ার পরামর্শ দেওয়া হয় আয়ুর্বেদ শাস্ত্রে। প্রাচীন প্রবাদ বলছে, যে শসা সকালে নাকি হিরের মতো, রাতে সেই শসাই আবার ‘কিড়া’ অর্থাৎ কীটতুল্য।

Image of Salad.

রাতে কাঁচা সব্জি খেলে হজমের গোলমাল হতে পারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ২২:১৫
Share: Save:

সবুজ শাক-সব্জি খেলে শরীরে নানা খনিজের ঘাটতি পূরণ হয়। তাই দু’বেলা নিয়ম করে স্যালাড খাচ্ছেন। তা ছাড়া মেদ ঝরানোর ডায়েটেও পুষ্টিবিদেরা স্যালাড রাখতে বলেন। সেই অনুযায়ী ভাত-রুটি বাদ দিয়ে রাতেও এক বাটি স্যালাড খান অনেকে। তবে, সন্ধ্যার পর ফল কিংবা কাঁচা সব্জি না খাওয়ার পরামর্শ দেওয়া হয় আয়ুর্বেদ শাস্ত্রে। প্রাচীন প্রবাদ বলছে, যে শসা সকালে নাকি হিরের মতো, রাতে সেই শসাই আবার ‘কিড়া’ বা কীটতুল্য। অর্থাৎ শরীরের পক্ষে ক্ষতিকর। রাতে স্যালাড খেতে না বলার পিছনে বিজ্ঞানসম্মত কোনও কারণ সত্যিই রয়েছে কি?

১) হজমের গোলমাল:

রাতে কাঁচা সব্জি খেলে হজমের গোলমাল হতে পারে। কাঁচা সব্জির মধ্যে ফাইবার এবং কমপ্লেক্স কার্বহাইড্রেটের পরিমাণ অনেক বেশি। সূর্য ওঠার পর থেকে বেলা যত গড়াতে থাকে, পরিপাকতন্ত্রের কার্যক্ষমতা তত কমতে থাকে। তাই হজমের সমস্যা হতেই পারে।

২) রক্তে শর্করার হেরফের:

এমন অনেক সব্জি রয়েছে, যেগুলির গ্লাইসেমিক ইনডেক্স বেশি। স্যালাডের মধ্যে যদি সেই ধরনের সব্জি থাকে, সে ক্ষেত্রে রক্তে শর্করার মাত্রা কিন্তু হঠাৎ বেড়ে যেতে পারে। রাতে ভাল ঘুম হওয়ার জন্যেও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা বাঞ্ছনীয়।

৩) ঘুমে ব্যাঘাত:

কাঁচা সব্জি দিয়ে তৈরি স্যালাডে এমন কিছু উপাদান রয়েছে, যা ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। তা ছাড়া হজমের গোলমাল হলেও সহজে রাতে ঘুম আসতে চায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips Healthy Tips Salad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE