Advertisement
০৩ মে ২০২৪
Tips For Diabetes Control

৩ পানীয়: ডায়াবিটিস রোগীরা নিয়ম করে খেলেই কমবে রক্তের শর্করার মাত্রা

ডায়াবিটিসের হাত ধরে শরীরে বাসা বাঁধে কোলেস্টেরল, থাইরয়েড, উচ্চ রক্তচাপের মতো হাজারটা রোগ। ডায়াবিটিস নিয়ন্ত্রণে ভরসা রাখতে পারেন ঘরোয়া পানীয়ে। জেনে নিন, কিসে পাবেন উপকার?

Image of Diabetes.

কোন পানীয়ে চুমুক দিলেই জব্দ হবে ডায়াবিটিস? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৭:০৩
Share: Save:

ডায়াবিটিসের প্রকোপ এখন ঘরে ঘরে। রোজকার জীবনে নানা রকম অনিয়ম মাঝবয়স থেকেই এই রোগের ঝুঁকি আরও বাড়িয়ে তুলছে। অনিয়মিত খাওয়াদাওয়া, অস্বাস্থ্যকর জীবনযাপন, অত্যধিক মানসিক চাপের কারণে বয়স ৩০-এর কোঠা পেরোতে না পেরোতেই ডায়াবিটিসে আক্রান্ত হচ্ছেন অনেকে। আবার, সুস্থ জীবনযাপন করেও জিনগত কারণে কারও কারও শরীরে ধরা পড়ছে ডায়াবিটিস। এই রোগের হাত ধরে শরীরে বাসা বাঁধে কোলেস্টেরল, থাইরয়েড, উচ্চ রক্তচাপের মতো হাজারটা অন্য অসুখ।

Image of Tea.

রোজ গ্রিন টি খেলেও কিন্তু রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যায়। ছবি: সংগৃহীত।

ডায়াবিটিসকে জব্দ করা সহজ নয়। খাওয়াদাওয়ায় নিয়ম মেনে চলার পাশাপাশি, রোজকার জীবনেও কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। সেই সঙ্গে চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ তো রয়েছেই। রক্তে শর্করার মাত্রা বাড়লে খাওয়াদাওয়ায় চলে আসে একাধিক বিধিনিষেধ। তখন ইচ্ছেমতো খাবার খাওয়ার সুযোগ থাকে না। যে কোনও উপায়েই হোক, ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা জরুরি। কিছু ঘরোয়া টোটকা দিয়েও ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব। ডায়াবিটিস নিয়ন্ত্রণে ভরসা রাখতে পারেন ঘরোয়া পানীয়ে। জেনে নিন, কিসে পাবেন উপকার?

মেথি জল: ডায়াবিটিস নিয়ন্ত্রণে ভরসা রাখতে পারেন মেথির বীজে। হেঁশেলের এই মশলা রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি ডায়াবিটিস সামলাতেও পারদর্শী। মেথিতে রয়েছে থায়ামিন, ফোলিক অ্যাসিড, রাইবোফল্যাভিন, নিয়াসিনের মতো উপকারী উপাদান। এগুলি ছাড়াও পটাশিয়াম, জিঙ্ক, ম্যাঙ্গানিজ, সেলেনিয়াম-সমৃদ্ধ মেথি রক্তে শর্করার মাত্রা বাড়তে দেয় না। ডায়াবিটিস রোগীর জন্য মেথি তাই মহৌষধ। ১০ গ্রাম মেথি রাতে এক গ্লাস গরম জলে ভিজিয়ে রাখুন। সকালে এই জল ভাল করে ছেঁকে নিয়ে খালি পেটে খেয়ে নিন। ডায়াবেটিকদের জন্য এই অভ্যাস দারুণ উপকারী।

দারচিনি চা: ডায়াবিটিস থাকলে সকালে দুধ-চিনি দেওয়া চায়ের বদলে দারচিনি দিয়ে তৈরি চা খেতে পারেন। দারচিনি রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। টাইপ টু ডায়াবিটিসের মতো কোনও রোগ থাকলে শরীর ইনসুলিন হরমোনের সঙ্গে ঠিক মতো মানিয়ে চলতে পারে না। সেই কাজে সাহায্য করে দারচিনি।

গ্রিন টি: রোজ গ্রিন টি খেলেও কিন্তু রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যায়। এতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট গ্লুকোজ ফাস্টিংয়ের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। গ্রিন টি নিয়ম করে খেলে বিপাকহার বেড়ে যায়, ফলে ওজন থাকে নিয়ন্ত্রণে। আর ওজন নিয়ন্ত্রণে থাকলে ইনসুলিন হরমোনের কার্যকারিতাও বেড়ে যায়। ফলস্বরূপ, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE