Advertisement
১৬ মে ২০২৪
Pregnancy

মা হতে চলেছেন? অন্তঃসত্ত্বা অবস্থায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা এড়াবেন কী করে?

মা হওয়ার আগে নানা ধরনের শারীরিক সমস্যা হয়েই থাকে। কোষ্ঠকাঠিন্য তার মধ্যে অন্যতম। সুস্থ থাকবেন কী করে?

Symbolic Image.

অন্তঃসত্ত্বা অবস্থায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা নিয়ে ভোগেন অনেক মহিলাই। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৩ ১৯:১৬
Share: Save:

অন্তঃসত্ত্বা অবস্থায় বদহজম, গ্যাস-অম্বলের সমস্যা নতুন নয়। অনেকেরই হয়। বিশেষ করে এই সময়ে কোষ্ঠকাঠিন্যের সমস্যা নিয়ে ভোগেন অনেক মহিলাই। সময় যত গড়াতে থাকে, এই কোষ্ঠকাঠিন্যের সমস্যা ততই বাড়তে থাকে।

অন্তঃসত্ত্বা হওয়ার শুরুতেই শরীরে প্রোজেস্টেরন হরমোনের ক্ষরণ বাড়ে৷ এর ফলে খাবার হজম হওয়ার প্রক্রিয়া আগের চেয়ে ধীর হয়ে যায়। এতেই পেট ফাঁপতে থাকে। অন্তঃসত্ত্বা হওয়ার পর প্রথম ১২ সপ্তাহ অম্বল, গলাজ্বালার মতো সমস্যাগুলি বাড়ে৷ সেই সঙ্গে থাকে কোষ্ঠকাঠিন্যও। এর পর যত সময় যায়, পাকস্থলির উপর চাপ তত বেশি পড়ে, সমস্যা বাড়ে তত৷ খাওয়াদাওয়া ও কম পরিশ্রম করার কারণে এই সমস্যা বাড়াবাড়ি আকার ধারণ করে। বিশেষ করে যাঁরা তেল, ঘি, মাখন খান বেশি করে, কোষ্ঠকাঠিন্যে নিয়ে ভোগান্তি তাঁদের বেশি হয়। মা হওয়ার আগে এই ধরনের সমস্যা থেকে দূরে থাকতে কী কী নিয়ম মেনে চলা জরুরি?

Symbolic Image.

অন্তঃসত্ত্বা হওয়ার পর প্রথম ১২ সপ্তাহ অম্বল, গলাজ্বালার মতো সমস্যাগুলি বাড়ে৷ ছবি: সংগৃহীত।

১) সহজে হজম হয় এমন খাবার বেশি করে খাওয়াই ভাল। অল্প খাবার বার বার খাওয়া জরুরি। একেবারে খেলে গ্যাস সঠিক ভাবে হজম হয় না। তখনই এই ধরনের সমস্যার জন্ম হয়। এমনিতেই এ সময় পাকস্থলিতে জায়গা কমে যায়৷ ফলে একসঙ্গে অনেকটা খাবার খেয়ে নিলে পেটে অস্বস্তি হয়৷

২) সবুজ শাকসব্জি পর্যাপ্ত পরিমাণে খাওয়া জরুরি৷ প্রতি দিন হালকা ব্যায়াম করলে গ্যাস হওয়ার আশঙ্কা কম। কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি কমাতে বেশি করে জল খাওয়া প্রয়োজন। সারা দিনে অন্তত ৮-১০ গ্লাস খাওয়া বাধ্যতামূলক।

৩। অন্তঃসত্ত্বা অবস্থায় রোজের পাতে ফল রাখার কথা বলে থাকেন পুষ্টিবিদ এবং চিকিৎসক উভয়েই। তবে শর্করার পরিমাণ কম, এমন ফলই বেশি করে খান। এমনিতে নানা ধরনের স্বাস্থ্যকর খাবার খাওয়ার এবং কায়িক পরিশ্রমের অভাবে ওজন বেড়ে যায়। শর্করাযুক্ত ফল সেই আশঙ্কা আরও বাড়িয়ে দেয়। ওজন বেড়ে গেলে কিন্তু পেটের গোলমাল আর মারাত্মক রূপ ধারণ করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pregnancy Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE