Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Link Between Hearing Loss and Dementia

হঠাৎ কানে কম শুনছেন? ভবিষ্যতে কি ডিমেনশিয়ায় আক্রান্ত হতে পারেন?

হালের গবেষণা জানাচ্ছে, কানে কম শোনার সঙ্গে মনে রাখার ক্ষমতা বা সিদ্ধান্ত নিতে না পারার যোগ রয়েছে।

hearing loss and dementia

কানে কম শুনলে ডিমেনশিয়া হতে পারে? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ১৪:০৬
Share: Save:

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেক রকম শারীরিক সমস্যা দেখা দিতে থাকে। এর মধ্যে কানে কম শোনা বা শব্দ শোনার ক্ষমতা কমে যাওয়া অন্যতম। তবে শুধুমাত্র প্রবীণদেরই যে এই সমস্যা হয়, তা নয়। মধ্যবয়সিদেরও এমন সমস্যা হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, ২০৫০ সালের মধ্যে সারা বিশ্বে প্রায় ৫০ হাজার লক্ষ মানুষের শোনার ক্ষমতা নষ্ট হয়ে যাবে। তবে শুধু যে বয়স বাড়লেই কানে কম শুনবেন, তা নয়। শ্রবণশক্তি কমে যাওয়ার সঙ্গে জড়িয়ে রয়েছে মস্তিষ্কের জটিল স্নায়ুর রোগ ‘ডিমেনশিয়া’। হালের গবেষণা জানাচ্ছে, কানে কম শোনার সঙ্গে মনে রাখার ক্ষমতা বা সিদ্ধান্ত নিতে না পারার যোগ রয়েছে। ২০২০ সালে ‘ল্যান্সেট’ এই সংক্রান্ত একটি তথ্যে ডিমেনশিয়ায় আক্রান্ত হওয়ার যে কারণগুলির কথা উল্লেখ করেছিল, সেগুলির মধ্যে কানে কম শোনা অন্যতম। সেখানে বলা হয়েছে, ডিমেনশিয়ায় আক্রান্তদের মধ্যে ৮ শতাংশই কানে কম শোনেন।

hearing loss and dementia

শ্রবণশক্তি কমে যাওয়ার সঙ্গে জড়িয়ে রয়েছে মস্তিষ্কের জটিল স্নায়ুর রোগ ‘ডিমেনশিয়া’। ছবি- সংগৃহীত

কানে কম শোনার সঙ্গে ডিমেনশিয়ার সঙ্গে যোগ কোথায়?

লন্ডনের বায়োব্যাঙ্কের করা একটি সমীক্ষায় প্রায় সাড়ে ৪ লক্ষ অংশগ্রহণকারীর থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে জানা গিয়েছে, কানে কম শুনলে আচরণগত সমস্যা হতে পারে। যা পরবর্তী কালে ডিমেনশিয়ার মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়িয়ে দেয়। চিনের শানডং বিশ্ববিদ্যালয়ের গবেষক ডংশান জ়ু বলেন, “মধ্যবয়সে কানে কম শোনা এবং সেখান থেকেই বেশি বয়সে ডিমেনশিয়া হওয়ার সংযোগ থাকলেও শ্রবণযন্ত্রের সাহায্যে ডিমেনশিয়া ঠেকিয়ে রাখা আদৌ সম্ভব কি না, তা বলার সময় এখনও আসেনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dementia Hearing Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE