Advertisement
১১ মে ২০২৪
Obesity

স্থূলতা কমানোর ইঞ্জেকশন! সপ্তাহে একটি করে নিলেই কমবে ওজন, ডায়াবিটিসও থাকবে নাগালে: গবেষণা

আমেরিকার আলাবামা বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক দাবি করলেন, তাঁরা এমন একটি ওষুধ তৈরি করেছেন, যা সপ্তাহে এক বার করে নিলে অনেকটাই লাগাম টানা যেতে পারে স্থূলতার সমস্যায়।

স্থূলতা ও ডায়াবিটিসে লাগাম টানবে একই ইঞ্জেকশন?

স্থূলতা ও ডায়াবিটিসে লাগাম টানবে একই ইঞ্জেকশন? ছবি-প্রতীকী

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ০৮:১৪
Share: Save:

নতুন আবিষ্কৃত একটি ওষুধ লাগাম টানতে পারে স্থূলতায়। কমাতে পারে ডায়াবিটিসের আশঙ্কাও। প্রতি সপ্তাহে ইঞ্জেকশনের মাধ্যমে এই ওষুধ নিলে বদলে যেতে পারে স্থূলতা ও ডায়াবিটিস সংক্রান্ত চিকিৎসার ধারণাও। দাবি করলেন আমেরিকার আলাবামা বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক।

যে ওষুধটি নিয়ে এই গবেষণাটি চলেছে, বিজ্ঞানের ভাষায় তার নাম 'সেমাগ্লুটাইড'। টিমথি গরভি নামের এক গবেষকের নেতৃত্বে পরীক্ষামূলক ভাবে দু’টি ধাপে প্রায় ২৭০০ জনের উপর এই ওষুধ প্রয়োগ করা হয়েছে। প্রথম ধাপে ১,৯৬১ জনের উপর ও দ্বিতীয় ধাপে ৮০৩ জনকে ২.৪ মিলিগ্রাম হারে দেওয়া হয় এই সাপ্তাহিক ইঞ্জেকশন।

গবেষণার ফল বলছে, যত সংখ্যক মানুষের উপর এই ওষুধ প্রয়োগ করা হয়েছে, তাঁদের অর্ধেক অন্তত ১৫ শতাংশ ওজন ঝরিয়েছেন। ৩৩ থেকে ৪০ শতাংশ মানুষ কমিয়েছেন ২০ শতাংশ ওজন। বিশেষজ্ঞদের মতে, স্থূলতা বাড়িয়ে দেয় ডায়াবিটিসের আশঙ্কাও। তাই এই ওষুধে শুধু ওজনই নয়, কমে ডায়াবিটিসের আশঙ্কাও। বিজ্ঞানীদের দাবি, এই ওষুধ ঠিক মতো ব্যবহার করা হলে প্রায় ডায়াবিটিসের আশঙ্কা ৫০ শতাংশ কমে যেতে পারে। তবে এই ওষুধ প্রাথমিক ভাবে সফল হলেও বাজারে আসার আগে আরও কয়েকটি ধাপ অতিক্রম করতে হবে একে। তা সম্ভব হলে স্থূলতার সমস্যা নিয়ন্ত্রণে এই ওষুধ অনেকটাই কার্যকর হয়ে উঠতে পারে বলে আশা গবেষকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Obesity Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE