Advertisement
০২ মে ২০২৪
Vitamin C

মাড়ি থেকে রক্ত পড়ছে? শরীরে ভিটামিন সি-র অভাবে হচ্ছে না তো?

চিকিৎসকের পরামর্শ ছাড়াই মুঠো মুঠো ভিটামিনের ওষুধ খেয়ে যাওয়া যেমন ঠিক নয়, তেমন শরীরে ভিটামিন সি-র অভাবের বিষয়টি খেয়াল না করাও ঠিক নয়। কী দেখলে বুঝবেন এই ভিটামিনের ঘাটতি হচ্ছে?

মাড়ি থেকে রক্ত পড়া কোন রোগের লক্ষণ?

ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২২ ১২:২৬
Share: Save:

শরীর সুস্থ রাখতে প্রতি দিন খাওয়ার পাতে প্রোটিন, কার্ব, বিভিন্ন খনিজের মতো কিছু ভিটামিন রাখাও জরুরি। খাবারের মধ্যে দিয়ে রোজ সেই পরিমাণ ভিটামিন শরীরে না পৌঁছলে অনেকেই বাইরে থেকে ওষুধ হিসাবে তা খেয়ে থাকেন। চিকিৎসকের পরামর্শ ছাড়া যেমন কোনও ভিটামিনই খাওয়া ঠিক নয়, তেমনই ভিটামিনের অভাব হলে শরীরে যে যে লক্ষণগুলি ফুটে ওঠে, সেগুলিকে অবহেলা করাও ঠিক নয়।

অনেকেই হয়তো জানেন ভিটামিন সি-র অভাবে মুখের ভিতরে ঘা, অতিরিক্ত ঠান্ডা লাগার মতো লক্ষণ প্রকাশ পায়। কিন্তু এ ছাড়া আর কী কী লক্ষণ দেখলে বুঝবেন শরীরে ভিটামিন সি-র অভাব হচ্ছে কি না?

১) মাড়ি থেকে রক্ত পড়া

যদি দাঁতের কোনও সমস্যা না থাকা সত্ত্বেও মাড়ি থেকে রক্ত পড়ে, তখন বুঝতে হবে শরীরে ভিটামিন সি-র অভাব রয়েছে। শুধু তা-ই নয়, চোখ থেকে রক্ত পড়া, মূত্রাশয়ের সংক্রমণ, এই সব লক্ষণও ভিটামিন সি-র অভাবে ঘটতে পারে।

 ভিটামিন সি-র ঘাটতি হলে ত্বকে মসৃণতার অভাব ঘটে।

ভিটামিন সি-র ঘাটতি হলে ত্বকে মসৃণতার অভাব ঘটে। ছবি- সংগৃহীত

২) অতিরিক্ত শুষ্ক ত্বক

আবহাওয়া যেমনই হোক, সারা বছরই যদি কারও শুষ্ক, ফাটা ত্বকের সমস্যা থাকে তখন বুঝতে হবে ভিটামিন সি-র ঘাটতি হচ্ছে। শুধু তা-ই নয়, মাথায় খুসকি, ত্বকে মসৃণতাও বজায় রাখে ভিটামিন সি।

৩) প্রদাহ

দেহের কোনও অংশে কি হঠাৎই জ্বালার অনুভূতি হচ্ছে? বা খুব সাধারণ খাবার খেলেও গলা-বুক জ্বালা বা অম্বল হচ্ছে? এটিও কিন্তু ভিটামিন সি-র অভাবে হতে পারে। কারণ, এই ভিটামিন হজমে সহায়তা করে এমন অঙ্গ-প্রত্যঙ্গগুলিকে ভাল রাখে। ভিটামিন সি অন্ত্রের স্বাস্থ্যরক্ষায় যথেষ্ট সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin C Nutrition defficiency Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE