Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Butter

Butter & Health: মাখন ছাড়া পাউরুটি মুখে রোচে না? রোজ মাখন খেলে কী হয়

রোজ মাখন খেলে ক্ষতি হয় না তো শরীরের? সে চিন্তাও মাঝেমধ্যে ঘিরে ধরে মনকে।

রোজ মাখন খেলে ক্ষতি হয় না তো শরীরের?

রোজ মাখন খেলে ক্ষতি হয় না তো শরীরের? প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২২ ১৬:৩২
Share: Save:

সকালে কাজের ব্যস্ততার মাঝে প্রাতরাশের জন্য বিশেষ ভাল করে রান্নাবান্না করা হয় না। দিনের পর দিন কাটে পাউরুটি দিয়ে প্রাতরাশ করে। শুকনো পাউরুটি মুখে রোচে না। তাই খানিকটা করে মাখনও লাগিয়ে নেন তাতে। কিন্তু রোজ মাখন খেলে ক্ষতি হয় না তো শরীরের? সে চিন্তাও মাঝেমধ্যে ঘিরে ধরে মনকে। খাওয়ার আগে সে কথাও যে জানা জরুরি।

মাখন খাওয়ার কারণে শরীরে কোলেস্টেরল থেকে ক্ষতি হওয়ার ভয় অনেকটাই কম। 

মাখন খাওয়ার কারণে শরীরে কোলেস্টেরল থেকে ক্ষতি হওয়ার ভয় অনেকটাই কম।  প্রতীকী ছবি।

মাখনে ফ্যাটের পরিমাণ অনেকটা। কিন্তু কার্বোহাইড্রেটের পরিমাণ কম থাকলে অনেক সময়ে এ ধরনের খাদ্য ভালই হয় শরীরের পক্ষে। কিন্তু মাখন হল স্যাচুরেটের ফ্যাট। গবেষণা বলে, অতিরিক্ত পরিমাণ স্যাচুরেটেড ফ্যাট শরীরে প্রবেশ করলে তার ক্ষতিকর প্রভাব পড়ে। বাড়তে পারে এলডিএল-এর মাত্রা। এলডিএল হল খারাপ কোলেস্টেরল। এলডিএল-এর মাত্রা শরীরে যত বাড়বে, ততই বাড়বে হৃদ্‌রোগ ও স্ট্রোকের আশঙ্কা। ধমনীর উপরে প্রধানত চাপ সৃষ্টি হয় খারাপ কোলেস্টেরল বাড়লে।

কিন্তু মাখনের ক্ষেত্রে মজার বিষয়টি হল তা শুধু এলডিএল-এর মাত্রা বাড়ায় না। এর সঙ্গে বাড়ায় এইচডিএল-এর মাত্রাও। এইচডিএল হল ভাল কোলেস্টেরল। তা শরীর থেকে খারাপ কোলেস্টেরল সরিয়ে দিতে সাহায্য করে। ফলে মাখন খাওয়ার কারণে শরীরে কোলেস্টেরল থেকে ক্ষতি হওয়ার ভয় অনেকটাই কম।

এর পরও যদি মাখন খাওয়া নিয়ে চিন্তা না কাটে, তবে রয়েছে কিছু স্বাস্থ্যকর বিকল্পও। অ্যাভোকেডো কিংবা অলিভ অয়েল দিয়ে পাউরুটি খেয়ে দিখতে পারেন। স্বাস্থ্য সংক্রান্ত চিন্তা কিছুটা কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Butter fat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE