Advertisement
০৬ অক্টোবর ২০২২
Apple

Apple With Peel: খোসা-সহ আপেল খাচ্ছেন? কী হচ্ছে এর ফলে

আপেলের খোসাতেও এমন কিছু উপকারী উপাদান থাকে যা শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

আপেলের খোসাতেও এমন কিছু উপকারী উপাদান থাকে যা শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

আপেলের খোসাতেও এমন কিছু উপকারী উপাদান থাকে যা শরীর সুস্থ রাখতে সাহায্য করে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৩০
Share: Save:

আপেল খোসা সহ খাওয়া উচিত নাকি খোসা ছাড়িয়ে, এই নিয়ে জনমানসে দ্বন্দের শেষ নেই। তবে যাঁরা স্বাস্থ্য সচেতন তাঁরা অনেকেই খোসা ছাড়িয়ে আপেল খাওয়ার পক্ষপাতী। কারণ অনেকেরই ধারণা যে খোসাতে কীটনাশক জাতীয় পদার্থ থাকে। যা শরীরের ক্ষতি করতে পারে। এই ধারণা একেবারে নস্যাৎ করে দিয়েই বলা যায় যে আপেলের খোসাতেও এমন কিছু উপকারী উপাদান থাকে যা শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

কী ভাবে খাবেন আপেল?

পুষ্টিবিদরা বলছেন, খোসা সহ আপেল খেলেই আপেলের পুরোপুরি পুষ্টিগুণ পাওয়া যাবে। তবে আপেল খাওয়ার আগে হালকা গরম জল দিয়ে আপেলটি দুই থেকে তিন বার ধুয়ে নেওয়া জরুরি।

ছবি: সংগৃহীত

আপেলের খোসা কী ভাবে যত্ন নেয় শরীরের?

১) আপেলের খোসায় দ্রবণীয় এবং অদ্রবণীয় দু’রকমের ফাইবার থাকে। যা কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। এ ছাড়াও কোলেস্টেরল কমাতেও সাহায্য করে আপেলের খোসা।

২) আপেলের খোসায় আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও এ। গড়ে প্রতিটি আপেলের খোসায় ৮.৪ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। আপেলের খোসা ছাড়িয়ে ফেললে শরীরে ভিটামিনের অভাব ঘটতে পারে।

৩) ২০০৭ সালে কর্নেল ইউনিভার্সিটি দ্বারা একটি সমীক্ষা অনুসারে, আপেলের খোসায় ট্রাইটারপেনয়েড নামক যৌগ থাকে, যা মানবদেহের ক্যানসার কোষকে বিনাশ করতে সাহায্য করে। এ ছাড়া অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ আপেলের খোসা ফুসফুস ক্যানসারের ঝুঁকি কমায়।

৪) আপেলের খোসায় কোয়ারসেটিন নামক একটি ফ্ল্যাভনয়েড থাকে যা ফুসফুস ভাল রাখতে সাহায্য করে। যাঁরা প্রতি সপ্তাহে পাঁচটি বা তার বেশি আপেল খান তাঁদের শ্বাসযন্ত্র অনেকের চেয়ে ভাল থাকে।

৫) আপনি যদি অতিরিক্ত ওজন ঝরাতে চান তাহলে খোসা সহ আপেল খেতে পারেন। কারণ আপেলের ত্বকে আছে ইউরসোলিক অ্যাসিড, যা আপনার অবাঞ্ছিত ক্যালোরি ঝরাতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.