Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Coconut Oil

দাঁতের ব্যথায় কষ্ট পাচ্ছেন? যন্ত্রণা কমাতে নারকেল তেল কি কোনও কাজে আসতে পারে?

নারকেল তেলের উপকারিতা শুধু রূপচর্চাতেই সীমাবদ্ধ নেই। দাঁতের যত্ন নিতে এর জুড়ি মেলা ভার। শুধু জানতে হবে দাঁতের যত্নে কী ভাবে ব্যবহার করবেন তেল?

sensitivity of teeth.

দাঁতের পরিচর্যায় ভরসা রাখতে পারেন নারকেল তেলে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৫৫
Share: Save:

দাঁতের সমস্যা লেগেই রয়েছে। মাড়িতে ব্যথা, দাঁতের ক্ষয়, নড়বড়ে দাঁত— খুবই সাধারণ কিছু সমস্যা এগুলি। সঠিক ভাবে যত্ন না নিলে বিভিন্ন বয়সে এগুলি হানা দিতে পারে। তবে দাঁতের যত্ন নেওয়া সহজ নয়। কিছু নিয়ম মেনে চলতে হয়। দাঁত ভাল রাখার বহু প্রয়োজনীয়তা রয়েছে। রূপটান তো সৌন্দর্যের শেষ কথা নয়। একগাল ঝলমলে হাসিও কিন্তু সৌন্দর্যের কারণ হতে পারে। মোট কথা দাঁতের যত্ন নেওয়া জরুরি।

জরুরি জেনেও, সব সময় দাঁতের যত্ন নিতে আলাদা করে সময় বার করা সম্ভব হয় না। আধুনিক কর্মব্যস্ত জীবনে শরীরের প্রতি নজর দেওয়ার সুযোগ মেলে না। কিন্তু দাঁতের হাজার সমস্যা। সময়ের অভাবে দাঁতের পরিচর্যা করা হচ্ছে না ভেবে হাল না ছেড়ে বরং ভরসা রাখতে পারেন নারকেল তেলে। এই তেলের ব্যবহার ভাল থাকতে দাঁত। ঝকঝকেও হবে।

চুল এবং ত্বকের যত্নে নারকেল তেল দারুণ উপকারী। অনেক নামীদামি প্রসাধনী সংস্থার সামগ্রীর সঙ্গে পাল্লা দেয় এই তেল। তবে এই তেলের উপকারিতা শুধু রূপচর্চাতেই সীমাবদ্ধ নেই। দাঁতের যত্ন নিতে এর জুড়ি মেলা ভার। শুধু জানতে হবে দাঁতের যত্নে কী ভাবে ব্যবহার করবেন তেল।

নারকেলে থাকে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট। আর এর থেকে নিঃসৃত তেলে আছে প্রচুর পরিমাণে ক্যালোরি। নারকেল তেলে রয়েছে প্রচুর মাত্রায় ট্রাইগ্লিসারাইড। শরীরে নারকেল তেল প্রবেশ করা মাত্র এর মধ্যে থাকা লরিক অ্যাসিড ভেঙে মনোলরিনে পরিণত হয়। এই লরিক অ্যাসিড ও মনোলরিন উভয়েই ক্ষতিকারক ব্যাক্টেরিয়া ও ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম। গবেষণায় দেখা গিয়েছে, নারকেল তেলে থাকা অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান মুখের ভিতর জীবাণু ও ব্যাক্টেরিয়ার সংক্রমণ হওয়া আটকায়। একই সঙ্গে দাঁত ও মাড়ির সমস্যার সঙ্গে লড়তে সাহায্য করে।

image of coconut oil.

নারকেল তেলে থাকা স্ট্রেপটোক্কাস এবং ল্যাক্টোব্যাসিলাস ব্যাক্টেরিয়া দাঁতের ক্ষয় প্রতিরোধ করতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে অনেক সময় দাঁত ও মাড়ির সমস্যা দেখা যায়। মাড়ি ফুলে যাওয়া বা মাড়িতে প্লাক জমে যাওয়ার ফলে ব্যথার সৃষ্টি হয়, যা হজমেও প্রভাব ফেলে। এ ছাড়াও নারকেল তেলে থাকা স্ট্রেপটোক্কাস এবং ল্যাক্টোব্যাসিলাস ব্যাক্টেরিয়া দাঁতের ক্ষয় প্রতিরোধ করতে সাহায্য করে।

তবে মনে রাখবেন, দাঁত সংক্রান্ত কোনও সমস্যা হলে ঘরোয়া পদ্ধতিতে তা নিরাময় করা সম্ভব হলেও বড়সড় কোনও সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coconut Oil Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE