Advertisement
০২ মার্চ ২০২৪
Over Consumption of Litchi

লিচু খাওয়ার সময়ে গুনে খান না? জানেন অতিরিক্ত লিচু খেলে কী হয়?

লিচু খেলে রক্তে শর্করা বেড়ে যেতে পারে। তা জানেন অনেকেই। কিন্তু লিচু যে রক্তচাপ কমিয়ে দিতে পারে, তা জানেন না তো?

Image of Litchi

ছবি: প্রতীকী

, আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ১৯:৪২
Share: Save:

লিচু খেতে ভালবাসেন অনেকেই। সুমিষ্ট এই ফল এক-দুটো খেলে মন ভরে না। পুষ্টিবিদেরা বলেন, পটাশিয়াম, ফাইবার এবং প্রোটিনে ভরপুর লিচু পরিমিত পরিমাণে খেলে, তা শরীরের নানা উপকারেও লাগে। তবে লিচুতে শর্করার পরিমাণ বেশি। তাই ডায়াবিটিস রোগীদের জন্য এই ফল বেশি খাওয়া সমস্যার কারণ হতে পারে। চিকিৎসকেরা বলছেন, ওজন বেড়ে যাওয়া থেকে টাইপ ২ ডায়াবিটিস— সবের পিছনে থাকতে পারে লিচুর হাত।

Image of Litchi

ছবি: প্রতীকী

বেশি লিচু খেলে কী কী হয়?

১) স্থূলতা

পরিমিত পরিমাণে লিচু খেলে সাধারণত সমস্যা হওয়ার কথা নয়। তবে, খেতে ভাল লাগছে বলেই যদি মুঠো মুঠো লিচু খেয়ে ফেলেন, তা হলে ওজন বেড়ে যাওয়া অস্বাভাবিক নয়।

২) রক্তচাপ কমে যাওয়া

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পারে লিচু। কিন্তু যাঁদের উচ্চ রক্তচাপের সমস্যা নেই, তাঁরা যদি পরিমাণে অনেকটা লিচু খেয়ে ফেলেন, তা হলে রক্তচাপ কমে উল্টো বিপত্তি হতে পারে।

৩) অ্যালার্জি

কোনও খাবার থেকে অ্যালার্জি হওয়ার প্রবণতা থাকলে, লিচুর বিষয়ে সচেতন হতে হবে। চিকিৎসকেরা বলছেন, অতিরিক্ত লিচু খেলে ত্বকে র‌্যাশ, চুলকানির মতো সমস্যা হতে পারে। কারও কারও ক্ষেত্রে শ্বাসকষ্টের লক্ষণও প্রকাশ পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE