Advertisement
০৩ মে ২০২৪
Bad Breath

দাঁত মাজার পরেও মুখের দুর্গন্ধ যাচ্ছে না? নিয়ম করে ৩ যোগাসন করে দেখতে পারেন

যোগাসন ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তা ছাড়াও মুখের গন্ধ তাড়াতেও সমান উপকারী। কোন আসনগুলি করবেন?

Yoga Asanas to beat Bad Breath naturally.

মুখের দুর্গন্ধ দূর করতে কোন যোগাসনগুলি করবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ১২:২৮
Share: Save:

বিভিন্ন কারণে মুখে দুর্গন্ধ হয়। দাঁতের সমস্যা থেকে হতে পারে। মুখের মধ্যে জমে থাকা ব্যাক্টেরিয়ার কারণেও দুর্গন্ধ হয়। এই সমস্যা বৃদ্ধি পাওয়ার নেপথ্যে থাকে কিছু অভ্যাস এবং শারীরিক সমস্যা। কম জল খাওয়া, ঘন ঘন খাবার খাওয়া, অন্ত্রের স্বাস্থ্য ভাল না থাকা, দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্য, অম্বলের মতো সমস্যা থেকে মুখে দুর্গন্ধ হয়। মুখের দুর্গন্ধ দূর করার জন্য দিনে দু’বার দাঁত মাজা কিংবা মুখের ভিতর পরিষ্কার রাখা একমাত্র উপায় নয়। মুখের দুর্গন্ধ তাড়াতে অনেকেই নানা ঘরোয়া টোটকার উপরেও ভরসা রাখেন। তবে সে ক্ষেত্রে সাময়িক সমাধান পাওয়া যায়। দীর্ঘস্থায়ী সুফল পেতে নিয়ম করে কয়েকটি যোগাসন করা যেতে পারে। যোগাসন ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তা ছাড়াও মুখের গন্ধ তাড়াতেও সমান উপকারী। কোন আসনগুলি করবেন?

কপালভাতি

প্রথমে একটি ফাঁকা জায়গায় শান্ত হয়ে পদ্মাসনের ভঙ্গিতে বসুন। তার পর স্বাভাবিক ভাবে শ্বাস নিন। শ্বাসপ্রশ্বাসের প্রক্রিয়া স্বাভাবিক হলে মুখ দিয়ে শ্বাস নিয়ে কিছু ক্ষণ ধরে রাখুন। এ বার নাক দিয়ে শ্বাস ছাড়ুন ধীরে ধীরে। শ্বাস ছাড়ার সময়ে পেট যেন ভিতরের দিকে ঢুকে আসে। এ ভাবে ২০ বার শ্বাস নিন। মিনিটখানেকের বিরতি নিন। আবার করুন। শ্বাসের ব্যায়াম করলে দুর্গন্ধের সমস্যা চলে যাবে।

ব্রিদিং জ্যাক

এক জায়গায় দাঁড়িয়ে পা ফুটখানেক ফাঁক রেখে সামান্য লাফান। আবার পা জোড়া করে আগের অবস্থানে ফিরুন। লাফানোর সময় দুই হাত মাথার উপরে তুলুন আর পা জোড়া করার সময় হাত নামান। লাফিয়ে হাত তোলার সময় জোরে শ্বাস ছাড়ুন। হাত নামানোর সময় পেটের গভীর থেকে শ্বাস নিন। রোজ নিয়ম করে এটি করলে মুখের দুর্গন্ধের কারণে অস্বস্তিতে পড়তে হবে না।

Yoga Asanas to beat Bad Breath naturally.

সুপ্ত বজ্রাসন। ছবি: সংগৃহীত।

সুপ্ত বজ্রাসন

দুটো বালিশ পিঠের নীচে রাখুন। হাঁটু মুড়ে বসে বালিশে ভর রেখে ছবির মতো শরীর পিছনে হেলিয়ে মাথা মাটিতে রাখুন। শ্বাস নেওয়া ও ছাড়া স্বাভাবিক রাখুন । ১০-৩০ সেকেন্ড থাকার পর বিশ্রাম। পর পর তিন বার এটি করুন। সুপ্ত বজ্রাসন শ্বাসের অন্যতম একটি ব্যায়াম। তা ছাড়া শরীরে জমে থাকা টক্সিন শ্বাসের মাধ্যমে বাইরে বার করে দিতে সাহায্য করে এই ব্যায়াম। নিয়ম করে করলে মুখে আর দুর্গন্ধ হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga bad breath Yoga Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE