Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Yoga Benefits

বাড়তি ওজন আর্থরাইটিসের সমস্যা বাড়ায়! কোন যোগাসনে দুই-ই হবে জব্দ

যাঁদের আর্থরাইটিস থাকে তাঁদের ওজন বাড়লে মুশকিল! ওজন বাড়লে পায়ের উপর বেশি চাপ পড়ে ফলে ব্যথা আরও বাড়ে। জেনে নিন কোন যোগে ওজনও নিয়ন্ত্রণে থাকবে আর আর্থারাইটিসও জব্দ হবে।

যাঁদের আর্থরাইটিস থাকে তাঁদের ওজন বাড়লে মুশকিল!

যাঁদের আর্থরাইটিস থাকে তাঁদের ওজন বাড়লে মুশকিল! প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ০৯:৩৮
Share: Save:

বয়স বাড়লে কোমরে যন্ত্রণা, হাঁটুর ব্যথায় ভুগতে দেখা যায় অনেককেই। তবে আর্থরাইটিসের মতো রোগ কম বয়সেও শরীরে জাঁকিয়ে বসে। আর্থরাইটিস বা বাত অস্থিসন্ধির একটি গুরুতর সমস্যা। এই রোগে দেহের বিভিন্ন অস্থিসন্ধিতে তীব্র ব্যথা। পেশি ফুলে যাওয়ার মতো সমস্যাও দেখা যায়। দৈনিক নানা কাজ করতে অসুবিধা হয়। যাঁদের আর্থরাইটিস থাকে তাঁদের ওজন বাড়লে মুশকিল! ওজন বাড়লে পায়ের উপর বেশি চাপ পড়ে ফলে ব্যথা আরও বাড়ে। জেনে নিন কোন যোগে ওজনও নিয়ন্ত্রণে থাকবে আর আর্থরাইটিসও জব্দ হবে।

ধনুরাসন

পেট উপুড় করে শুয়ে পড়ুন। তারপর হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যতটা সম্ভব পিঠের উপর নিয়ে আসুন। এ বার হাত দুটো পিছনে নিয়ে গিয়ে গোড়ালির উপর শক্ত করে চেপে ধরুন। চেষ্টা করুন পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসতে। এই ভঙ্গিতে মেঝে থেকে বুক হাঁটু ও উরু উঠে আসবে। তলপেট ও পেট মেঝেতে রেখে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০ থেকে ৩০ সেকেন্ড থাকুন। তার পর পূর্বের ভঙ্গিতে ফিরে যান। এই আসন বার তিনেক করতে পারেন।

পশ্চিমোত্তাসন

এই আসনটি করতে সবার প্রথমে চিৎ হয়ে শুয়ে দু’হাত মাথার দু’পাশে উপরের দিকে রাখুন। পা দু’টি একসঙ্গে জোড়া রাখুন। এ বার আস্তে আস্তে উঠে বসে সামনে ঝুঁকে দু’হাত দিয়ে দুই পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। কপাল দু’পায়ে ঠেকান। হাঁটু ভাঁজ না করে পেট ও বুক উরুতে ঠেকান। কিছু ক্ষণ এই ভঙ্গিতে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

কোন যোগে ওজনও নিয়ন্ত্রণে থাকবে আর আর্থরাইটিসও জব্দ হবে?

কোন যোগে ওজনও নিয়ন্ত্রণে থাকবে আর আর্থরাইটিসও জব্দ হবে? ছবি: সংগৃহীত

তাড়াসন

এই আসনটি করতে প্রথমে সোজা হয়ে দাঁড়ান। দু’পায়ের পাতার মধ্যে কিছুটা দূরত্ব রাখুন। হাত দু’টি উপরে তুলে কাঁধের সমান সমান নিয়ে যান। হাতের তালু রাখুন বাইরের দিকে। এ বার শ্বাস নিতে নিতে মাথার উপর হাত দু’টি নিয়ে যান। একটি হাতের তালুর উপর অন্যটি রাখুন। পায়ের পাতার উপর শরীরের ভারসাম্য রেখে পায়ের গোড়ালি মাটি থেকে উপরে তুলুন। এই অবস্থায় ৩ থেকে ১০ বার শ্বাস নিন। এ বার গোড়ালি মাটি স্পর্শ করান। শ্বাস ছেড়ে আগের অবস্থায় ফিরে আসুন। রোজ নিয়ম করে এই আসনটি করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE