Advertisement
০৬ মে ২০২৪
Face Says Your Health

চোখের নীচে ফোলা ভাব থেকে ব্ল্যাকহেডস, মুখেই রয়েছে নানা কঠিন রোগের ইঙ্গিত

সমীক্ষা জানাচ্ছে, আধুনিক সময়ে দাঁড়িয়েও রোগ নিয়ে সচেতনতার অভাব রয়েছে এখনও। রোগের পূর্ব ইঙ্গিত সম্পর্কে ওয়াকিবহাল থাকা জরুরি। বেশ কিছু রোগের আভাস পাওয়া যায় মুখ দেখে।

Image of skin.

বেশ কিছু রোগের আভাস পাওয়া যায় মুখ দেখে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ১৫:২৫
Share: Save:

শরীরে কোনও রোগ বাসা বেঁধেছে কি না, তা বোঝা কিন্তু বেশ কঠিন। ব্যস্ততাময় নিয়মহীন জীবনে রোগবালাই লেগেই আছে। সাধারণ জ্বর, সর্দিকাশি থেকে কঠিন রোগ— বিভিন্ন শারীরিক সমস্যায় আক্রান্ত হচ্ছেন অনেকেই। সমীক্ষা জানাচ্ছে, আধুনিক সময়ে দাঁড়িয়েও রোগ নিয়ে সচেতনতার অভাব রয়েছে এখনও। অসুখ যখন শরীরে ছড়িয়ে পড়ে, কিছুই যখন আর করার থাকে না, সেই সময় অনেকের টনক নড়ে। তখন অনেক দেরি হয়ে যায়। তাই রোগের পূর্ব ইঙ্গিত সম্পর্কে ওয়াকিবহাল থাকা জরুরি। বেশ কিছু রোগের আভাস পাওয়া যায় মুখ দেখে। সেগুলি কী?

চোখের নীচে ফোলা

লক্ষ করলে দেখা যাবে, বাড়ির বড়দের অনেকেরই চোখের নীচটা ফোলা। বেশির ভাগই এই ধরনের উপসর্গ এড়িয়ে যান। কিন্তু চিকিৎসকেরা জানাচ্ছেন, এটি বেশ কিছু রোগের পূর্ব ইঙ্গিত হতে পারে। কোলেস্টেরল থাকলে এমন হয় মূলত। তা ছাড়া কিডনির সমস্যাও এর নেপথ্যে থাকতে পারে। তাই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

ঠোঁটের চামড়া ওঠা

শীতকালে ঠোঁট ফাটার সমস্যা খুব সাধারণ। গরমকালেও কারও কারও এমন হয়। এমন অনেকেই আছেন, যাঁদের সারা বছরই ঠোঁট ফাটে। মূলত ভিটামিন বি১২-র ঘাটতির কারণে এমন নয়। এই ভিটামিনের অভাবে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই সচেতন হওয়া জরুরি।

ত্বকে অত্যধিক ব্ল্যাকহেডস

নাকে ব্ল্যাকহেডস হয় অনেকেরই। এই সমস্যা কিছু ক্ষেত্রে নাক ছাড়িয়ে ত্বকে গিয়ে পৌঁছয়। ত্বকের পর্যাপ্ত যত্নের অভাব কিন্তু এর একমাত্র কারণ নয়। ভিটামিন ডি-এর ঘাটতি থেকে এমন হতে পারে। এই লক্ষণ দেখলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

ব্রণ

ব্রণ হওয়ার নির্দিষ্ট কোনও কারণ নেই। খাওয়াদাওয়ার অনিয়ম থেকে ত্বকে যত্নের অভাব— ব্রণ হতে পারে নানা কারণে। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন, পেটের স্বাস্থ্য ভাল না থাকলে ব্রণ হতে পারে। হজমের গোলমাল ব্রণর অন্যতম কারণ। এ ছাড়াও বেশ কিছু খাবার থেকেও ব্রণ হতে পারে। তাই সহজে ব্রণ বিদায় না নিলে চর্মরোগ চিকিৎসকের সঙ্গে কথা বলে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Face Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE