Advertisement
০৭ মে ২০২৪

স্বাধিষ্ঠান চক্র ব্লক থাকলে জীবনে কী প্রভাব পড়ে

এখানে আমরা দেখব স্বাধিষ্ঠান চক্র ব্লক থাকলে আমাদের জীবনে কী রকম নেতিবাচক প্রভাব পড়ে।

কৃষ্ণপ্রেম
শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৯ ০০:০০
Share: Save:

আমাদের সূক্ষ্ম শরীরে মূলাধার, স্বাধিষ্ঠান-সহ বিভিন্ন চক্রগুলি হল আত্মার ‘অ্যানাটমি’। মানুষের শরীরের সব চক্রগুলি একই ভাবে খোলা থাকে না। জন্মান্তরের কর্মফল অনুসারে কারও কোনও চক্র খোলা থাকে, আবার অনেকের কোনও একটি বা দু’টি চক্র পুরোপুরি ব্লক থাকে।

এখানে আমরা দেখব স্বাধিষ্ঠান চক্র ব্লক থাকলে আমাদের জীবনে কী রকম নেতিবাচক প্রভাব পড়ে।

(১) স্বাধিষ্ঠান চক্রটি আমাদের শরীরে নাভি থেকে দুই ইঞ্চি নীচে অবস্থান করে। যাঁদের আলোক দৃষ্টি আছে, তাঁরা বলেন, সূক্ষ্ম শরীরে এই চক্রটি কমলা রঙের। এই চক্রকে দ্বিতীয় চক্র বলেও অভিহিত করা হয়ে থাকে। প্রথমে মূলাধার, দ্বিতীয়ে স্বাধীষ্ঠান চক্র।

(২) মানুষের সঙ্গে মানুষের যে মানবিক সম্পর্ক গড়ে ওঠে, মানে ভাবের আদান প্রদান, তা পুরোপুরি এই চক্র থেকে নিয়ন্ত্রিত হয়ে থাকে। এই চক্র ব্লক থাকলে আমাদের ব্যক্তিগত ভালবাসার সম্পর্ক, পারিবারিক, সামাজিক, বন্ধুত্বের সম্পর্ক, এমনকি যৌন সম্পর্ক-সহ যাবতীয় সম্পর্ক বাধা পায়। পৃথিবীতে যত রকম সম্পর্ক আছে, তা এখান থেকেই নিয়ন্ত্রিত হয়ে থাকে।

(৩) এই চক্র ব্লক থাকলে আমরা খোলামেলা হতে পারি না। আমাদের ব্যবহারে নমনীয়তার অভাব দেখআ যায়। কারও সঙ্গে ভাল ভাবে মিশতে পারি না। সামাজিক হতে পারি না, বন্ধুত্ব করতে পারি না, প্রেম করতে পারি না। অর্থাৎ মনের ভাবগুলি অপরের কাছে তুলে ধরতে পারি না।

(৪) আমাদের যৌন আবেগ পুরোপুরি নিয়ন্ত্রিত হয় এই চক্র থেকে। এই চক্র ঠিক মতো খোলা না থাকলে যতটা যৌন তৃপ্তি পাওয়া উচিত ততটা পাওয়া যায় না। এর ফলে নানা রকম মানসিক রোগের শিকার হতে হয়।

(৫) যে সব মেয়েদের ঋতুস্রাব বাধা পায়, তাঁদের স্বাধিষ্ঠান চক্র অবশ্যই ব্লক আছে বুঝতে হবে।

(৬) বহু চেষ্টা করেও যাঁদের সন্তান হচ্ছে না, তাঁদের স্বাধিষ্ঠান চক্র ব্লক থাকে। সন্তান সৃষ্টির যাবতীয় প্রক্রিয়া স্বাধিষ্ঠানের অধীন।

আরও পডুন: রাশি অনুযায়ী গণেশ মন্ত্র পাঠ করুন, সমস্যার সমাধান হবে

(৭) শুধুমাত্র মেলামেশার ধরন দেখে বলে দেওয়া যায়, স্বাধিষ্ঠান চক্র ব্লক আছে কি না! যাঁরা স্বভাবিক ভাবে সম্পর্ক তৈরি করতে পারেন না, তাঁদের এই চক্র ব্লক রয়েছে ধরে নিতে হবে।

(৮) আমাদের ব্যক্তিত্ব পুরোপুরি এখান থেকে নিয়ন্ত্রিত হয়। কেউ সব জায়গায় বিশেষ কদর পান, আবার অনেকে সে ভাবে সমাদার পান না। এই বিষয়টাও এখান থেকে নিয়ন্ত্রিত হয়ে থাকে। কিছু শিশুকে সবাই আদর করে, আবার কিছু শিশু সে ভাবে আদর পায় না। এমনকি অনেক শিশু পিতৃস্নেহ বা মাতৃস্নেহ থেকে বঞ্চিত হয়। এটা হয় এই সব শিশুর স্বাধিষ্ঠান ব্লক থাকার কারণে।

(৯) সমস্ত রকম আবেগ স্বাধিষ্ঠান থেকে নিয়ন্ত্রিত হয়। এই চক্র ব্লক হলে আমরা আমাদের আবেগকে ঠিক মতো পরিচালনা করতে পারি না। যার ফলে নানা রকম স্নায়বিক সমস্যা দেখা দেয়। যাঁরা অবসাদে ভোগেন, জন্মান্তরের খারাপ কর্মের জন্য তাঁদের এই চক্র ব্লক রয়েছে।

(১০) পরিবারের অভিভাবকদের এই চক্র ব্লক থাকলে সেই পরিবারের ছেলেমেয়েদের নান বিধিনিষেধের মধ্যে পড়তে হয়।

(১১) স্বাধিষ্ঠান ব্লক থাকলে নিজের প্রতি আস্থা থাকে না। ফলে নিজের শরীর ও মনের প্রতি যে যত্ন নেওয়া দরকার, সেটা করা হয় না।

(১২) বার বার মনে হয়, এই সমাজ বা পরিবার আমাকে সে ভাবে গ্রহণ করছে না। নিজেকে মূল্যহীন মনে হয় যদি এই চক্র বন্ধ থাকে। বার বার মনে হয়, কেউ সে ভাবে আমায় ভাল বাসে না।

(১৪) এই চক্র বন্ধ থাকলে কোনও কাজে গতি আসে না। সব কাজে কেমন যেন অনিচ্ছা দেখা যায়।

(১৫) অল্প বয়সেই যৌন সুখ ভোগের ইচ্ছা কেমন যেন স্তিমিত হয়ে যায়।

(১৬) সৃষ্টিশীলতা নষ্ট হয়ে যায়।

(১৭) যাঁদের স্বাধীষ্ঠান ব্লক থাকে, তাঁদের বেশির ভাগেরই হিপ জয়েন্টের পীড়া, তলপেটে ও পীঠের দিকে প্রায় যন্ত্রণা ও ঘন ঘন ব্যথা হয়। এটা ঘটে সব বয়সে।

(১৮) অনেকে নানা রকম নেশায় আক্রান্ত হয়ে থাকেন।

(১৯) বেশির ভাগই অল্প বয়সে কিডনির রোগে ভোগে। মেয়েরা ডিম্বাশয়ের রোগে ভোগে। অনেকে নানা ধরনের এলার্জিক রোগে আক্রান্ত হয়।

(২০) মনে ভয়ঙ্কর ঈর্ষা জাগে।

(২১) পেশাগত ক্ষেত্রে নিজের যোগ্যতার দাম পাওয়া যায় না। নিজেকে সকলের সামনে তুলে ধরতে ব্যর্থ হতে হয়।

(২৩) সব কিছু থাকা সত্ত্বেও কোথাও যেন সুখী হত বাঁধা, এরা কিছুটা জন্ম থেকেই অতৃপ্ত। কোন সুখেও এরা সন্তুষ্ট নয়।

(২৪) প্রত্যেক মানূষের কোন না কোন দিকে ডার্কসাইড থাকে, বেশিরভাগ মানুষ সেই অন্ধকারদিকটাকে কিভাবে পেছনে রেখে বা তার প্রভাব কাটিয়ে এগিয়ে যেতে হয় সেটা তারা জানে, আর যাদের স্বাধিনষ্ঠান ব্লক থাকে, তাদের সেই অন্ধকারদিকের প্রভাব এদের চেতনার উপর গাঢ় প্রভাব ফেলে, এরা সেই নেগেটীভভাবকে পেছনে রাখতে পারেনা, তাই নানা কারণে অতীত কাজের জন্যে এদের ভিতর আপরাধবোধে ভোগে। ফলে এরা নানাধরনের ডিপ্রেশানের শিকার হয়ে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swadhisthana Chakra Rashi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE