Advertisement
০৪ মে ২০২৪

বিভিন্ন গ্রহের কুপ্রভাব থেকে বাঁচার উপায় গুলি জেনে নিন

গ্রহের রাশিচক্রে অবস্থান, মাঙ্গলিক অবস্থান ও ভাবগত ভাবে অবস্থানের ওপর গ্রহের শুভাশুভত্ব নির্ভর করে। যদি রবি অশুভ হয় তাহলে প্রতিদিন তামার পাত্রে জল রেখে সূর্যমন্ত্র সাতবার জপ করে সেই জল সূর্যের উদ্দেশ্যে অর্ঘ্য দিলে অশুভ রবিকে তুষ্ট করা সম্ভব।

পার্থপ্রতিম আচার্য
শেষ আপডেট: ০২ নভেম্বর ২০১৭ ০০:০০
Share: Save:

জ্যোতিষ শাস্ত্র মতে একটি রাশিচক্রে দু’রকমের গ্রহ থাকে। নৈসর্গিক শুভ গ্রহ ও অশুভ গ্রহ। শুভগ্রহ জাতকের জীবনে শুভ ফল দিয়ে থাকে। ঠিক একই রকম অশুভ গ্রহ অশুভ ফল প্রদান করে থাকে, বিশেষ করে অশুভ গ্রহের দশাকালে জাতককে নানা ভাবে নাস্তানাবুদ হতে হয়। কোনও গ্রহই শুভ বা অশুভ নয়। গ্রহের রাশিচক্রে অবস্থান, মাঙ্গলিক অবস্থান ও ভাবগত ভাবে অবস্থানের ওপর গ্রহের শুভাশুভত্ব নির্ভর করে।
এখন প্রশ্ন হচ্ছে, অশুভ গ্রহের কুপ্রভাব থেকে কী করে রেহাই পাওয়া যায় ? জ্যোতিষ ও তন্ত্রমতে অশুভ গ্রহের প্রতিকারের বহু উপায় আছে।
দানের মাধ্যমে কিভাবে প্রতিকার পাওয়া সম্ভব দেখে নেওয়া যাক -
• যদি রবি অশুভ হয় তাহলে প্রতি রবিবার উপবাস করে গম, আখ, আখের গুড়, তামা দান করলে ভাল ফল পাওয়া যায়। এছাড়া প্রতিদিন তামার পাত্রে জল রেখে সূর্যমন্ত্র সাতবার জপ করে সেই জল সূর্যের উদ্দেশ্যে অর্ঘ্য দিলে অশুভ রবিকে তুষ্ট করা সম্ভব। এছাড়া কাঁচা নুন খাবেন না এবং তামার পাত্রে কিছু খাবেন না।
• যদি চন্দ্র অশুভ হয় তাহলে প্রতি সোমবার উপবাস করলে সুফল পাওয়া যায়। এছাড়া প্রতি সোমবার দুধ, চাল, দই, রুপো কোনও মহিলাকে দান করলে ভাল ফল পাওয়া যাবে। বাড়ির মহিলাদের সম্মান দিতে হবে। বয়সে ছোট মহিলাদের প্রীতি ও স্নেহ প্রদান করতে হবে।
• মঙ্গল খারাপ থাকলে মঙ্গলবার উপবাস থেকে মুসুর ডাল, মিষ্টি দান করলে ভাল ফল পাওয়া যাবে।
• বুধ অশুভ হলে প্রতি বুধবার উপবাস করে সবুজ মুগ ডাল, সবুজ বস্ত্র দান করলে অশুভ বুধকে তুষ্ট করা যাবে।
• বৃহস্পতি অশুভ হলে প্রতি বৃহস্পতিবার উপবাস করে কাঁচা হলুদ জলে দিয়ে স্নান করলে এবং হলুদ বস্ত্র দান করলে শুভ ফল পাওয়া যেতে পারে।
• শুক্র যাদের অশুভ, তারা প্রতি শুক্রবার উপবাস করে দই, চাল, দুধ গরুকে খাওয়ান। অন্তত নিজের খাবারের কিছুটা অংশ গরুকে খাওয়াতে হবে। এছাড়া নারীদের সম্মান করলে শুভ ফল লাভ সম্ভব।
• শনি অশুভ হলে প্রতি শনিবার উপবাস করে তিলের তেল একটি লোহার পাত্রে এবং নীল রঙের বস্ত্র দান করতে হবে। ওই দিন মদিরা পান করবেন না। যদি সম্ভব হয় ভৈরব নাথের মন্দিরে গিয়ে মদিরা দান করে আসুন।
• অশুভ রাহু থাকলে প্রতি শনিবার উপবাস করতে হবে। এছাড়া ওইদিন কালো বস্ত্র, কালো সরষে জমাদারকে দান করবেন। এছাড়া কোনও মহিলার বিয়েতে কায়িক পরিশ্রমের মাধ্যমে বা আর্থিক ভাবে সাহায্য করবেন।
• কেতু অশুভ হলে প্রতি শনিবার উপবাস করবেন। এছাড়া মিষ্টি, রুটি কুকুরকে খাওয়াবেন। পুরুষরা ডান কানে একটি সোনার দুল পড়বেন, অবশ্যই শুভ ফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE