Advertisement
২৬ এপ্রিল ২০২৪

ভাই-বোনের সম্পর্ক ভাল রাখার সহজ কিছু টিপস

ভাই-বোনের সম্পর্ক ভাল থাকার সহজ কিছু টিপস দেখে নেওয়া যাক।

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৯ ০০:০০
Share: Save:

সব সম্পর্কের মধ্যে ভাই-বোনের সম্পর্ক একেবারে অন্য রকম। ভাই-বোনের সম্পর্কে যেমন ঝগড়া হতেও দেরি হয় না, আবার মিলও হয় খুব তাড়াতাড়ি। তবে এই ঝগড়া যদি শুধু ছোটবেলায় হয়, তা হলে কোনও সমস্যা থাকে না। কিন্তু যদি বড় হয়ে এই ঝগড়া হতে দেখা যায় তখন সমস্যা খুব জটিল হয়ে যায়। বাড়িতে বাস্তু নিয়ে যদি কোনও সমস্যা থাকে, তা হলে ভাই-বোন কেন, যে কোনও সম্পর্কেই চিড় ধরতে পারে। তাই বড় হয়েও ভাই-বোনের সম্পর্ক ভাল থাকার সহজ কিছু টিপস দেখে নেওয়া যাক।

১) বাড়ির বা ঘরের দক্ষিণ দিকে কোনও ভারী লোহার জিনিস বা যে কোনও লাল বা কমলা রঙের জিনিস একদম বর্জনীয়।

২) বাড়িতে রান্নাঘর যেন দক্ষিণ-পশ্চিম কোণে হয়। তা হলে বাড়ির সকলের মধ্যে সম্পর্ক খুব ভাল থাকে। বিশেষ করে ভাই-বোনের সম্পর্ক খুব ভাল থাকে। রান্নাঘর যদি অন্য কোনও কোণে হয়, তা হলে ভাই-বোনের সম্পর্কের মধ্যে চিড় ধরতে দেখা যায়।

৩) ঘরের দক্ষিণ দিকের দেওয়ালে ভাই-বোনের একত্রিত একটি ছবি টাঙাতে হবে। এতে ভাই-বোনের সম্পর্ক মধুর হয়।

আরও পড়ুন: মাঘ মাসে জন্ম হলে জাতক-জাতিকার চারিত্রিক বৈশিষ্ট্য কেমন হয়

৪) বাড়ির ছোটদের যে কোনও জিনিসপত্র বা খেলার সামগ্রী সব সময় উত্তর দিকে রাখতে হয়। তা হলে ছোটবেলায় এই সম্পর্ক খুব ভাল থাকে।

৫) বাড়ির বাচ্চাদের লেখাপড়ার ঘর উত্তর দিকে বা উত্তর-পুর্ব কোণে করা উচিত। এতে বাচ্চাদের পড়াশোনা ভাল হবে এবং তাদের সম্পর্ক খুব ভাল থাকবে।

তা ছাড়া সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় এই যে, মনের মিল বা আন্তরিকতা থাকলে যে কোনও সম্পর্ক মধুর থাকে। বাড়িতে এক সঙ্গে দুটো শিশু থাকলে তাদের সব থেকে আগে নিজের যে কোনও জিনিস শেয়ার করতে শেখাতে হয়, এতে দূরত্ব অনেক কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brother and Sister Brother Sister Rashi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE