Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Dus Mahavidya

কোন গ্রহের সুফল পেতে কোন দেবীর আরাধনা করবেন

জ্যোতিষশাস্ত্রের ন’টি গ্রহের সঙ্গে ১০ মহাবিদ্যার বিশেষ সম্পর্ক আছে। শাস্ত্রমতে এক এক গ্রহের সুফল কুফলের সঙ্গে এক এক দেবী সম্পর্কিত। অর্থাৎ কোনও নির্দিষ্ট গ্রহের সুফল পাওয়ার জন্য নির্দিষ্ট দেবীর আরাধনা করতে হয়।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সুপ্রিয় মিত্র
শেষ আপডেট: ২৬ জুলাই ২০২১ ০৭:৫০
Share: Save:

জ্যোতিষশাস্ত্রের ন’টি গ্রহের সঙ্গে ১০ মহাবিদ্যার বিশেষ সম্পর্ক আছে। শাস্ত্রমতে এক এক গ্রহের সুফল কুফলের সঙ্গে এক এক দেবী সম্পর্কিত। অর্থাৎ কোনও নির্দিষ্ট গ্রহের সুফল পাওয়ার জন্য নির্দিষ্ট দেবীর আরাধনা করতে হয়। ১০ মহাবিদ্যার ন’জন দেবী ন’টি গ্রহের সঙ্গে সম্পর্কিত। এক দেবী লগ্নের সঙ্গে সম্পর্কিত।

সূর্য বা রবি– আত্মার সঙ্গে সম্পর্কিত। রবি বা সূর্যের সঙ্গে সম্পর্কিত হার্ট, সরকারি দফতর, বাবা। ১০ মহাবিদ্যার অন্যতম দেবী মাতঙ্গী। ভক্তি ভরে দেবী মাতঙ্গীর আরাধনা রবির সুফল দান করে।

চন্দ্র– চন্দ্র মনের কারক। মা, ভ্রমণ, ঘুম, স্বপ্ন ইত্যাদির সঙ্গে সম্পর্কিত চন্দ্র। ১০ মহাবিদ্যার অন্যতম দেবী ভুবনেশ্বরীর আরাধনা চন্দ্রের সুফল দান করে।

মঙ্গল– সাহসিকতা, দুর্ঘটনা, আগ্নেয়াস্ত্র, সামরিক বিভাগ, রক্তপাত ইত্যাদির সঙ্গে সম্পর্কিত গ্রহ মঙ্গল। ১০ মহাবিদ্যার অন্যতম দেবী বগলামুখী মঙ্গল গ্রহের সঙ্গে সম্পর্কিত। দেবী বগলার আরাধনা মঙ্গল গ্রহের সুফল দান করে।

বুধ– পড়াশোনা, বাকপটুতা, যোগাযোগ, ইলেকট্রনিক্স, ইত্যাদির সঙ্গে সম্পর্কিত গ্রহ বুধ। ১০ মহাবিদ্যার অন্যতম দেবী ষোড়শীর আরাধনা বুধ গ্রহের সুফল দান করে।

বৃহস্পতি– জ্ঞান, সন্তান, ধর্ম, অর্থ ইত্যাদির সঙ্গে সম্পর্কিত গ্রহ বৃহস্পতি। ১০ মহাবিদ্যার অন্যতম দেবী তারার আরাধনা দেবগুরু বৃহস্পতির সুফল প্রাপ্তি হয়।

শুক্র– যানবাহন, প্রসাধন, সঙ্গীত বা বিভিন্ন কলাবিদ্যার সঙ্গে সম্পর্কিত গ্রহ শুক্র। ১০ মহাবিদ্যার অন্যতম দেবী কমলার আরাধনায় শুক্র গ্রহের সুফল প্রাপ্তি হয়।

শনি– কর্ম, খনিজ দ্রব্য, লোহা, একাকিত্ব ইত্যাদির সঙ্গে সম্পর্কিত গ্রহ শনি। ১০ মহাবিদ্যার প্রথম দেবী কালীর (দক্ষিণা কালী) আরাধনায় শনি গ্রহের সুফল প্রাপ্তি হয়।

রাহু– ভ্রান্তি, হঠাৎ প্রাপ্তি, কল্পনা, সর্প দংশন, বিশ্বাসঘাতকতা, মহাকাশ যান ইত্যাদির সঙ্গে সম্পর্কিত গ্রহ রাহু। দেবী ছিন্নমস্তার আরাধনায় রাহুর সুফল প্রাপ্তি হয়।

কেতু– মোক্ষ, ত্যাগ, ধর্ম শিক্ষা, ভাষা শিক্ষা, আয়ুর্বেদ, ধোঁয়া ইত্যাদি সম্পর্কিত গ্রহ কেতু। ১০ মহাবিদ্যার অন্যতম দেবী ধূমাবতীর আরাধনায় কেতুর সুফল প্রাপ্তি হয়।

দেবী ভৈরবী লগ্নের সঙ্গে সম্পর্কিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dus Mahavidya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE