Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Water Scarcity in Bengaluru

পানীয় জল দিয়ে গাড়ি সাফাই! জলকষ্টের মাঝে বেঙ্গালুরুর ২২ পরিবারকে জরিমানা

বেঙ্গালুরু জল সরবরাহ বোর্ড জানিয়েছে, ২২টি পরিবারের থেকে মোট এক লক্ষ ১০ হাজার টাকা জরিমানা আদায় করেছে তারা। সব থেকে বেশি আদায় করা হয়েছে দক্ষিণ বেঙ্গালুরু থেকে।

image of water scarcity

বেঙ্গালুরুতে জলসঙ্কট, সক্রিয় হল জল বোর্ড। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ১৮:৪৭
Share: Save:

শহরে জলসঙ্কট। তার মধ্যে পানীয় জল বাগানে দিয়ে, গাড়ি ধুয়ে নষ্ট করা হয়েছে! এই অভিযোগে ২২টি পরিবারকে জরিমানা করল বেঙ্গালুরুর প্রশাসন। প্রতি পরিবারকে অন্তত পাঁচ হাজার টাকা দিতে হবে।

বেঙ্গালুরু জল সরবরাহ বোর্ড জানিয়েছে, ২২টি পরিবারের থেকে মোট এক লক্ষ ১০ হাজার টাকা জরিমানা আদায় করেছে তারা। সব থেকে বেশি আদায় করা হয়েছে দক্ষিণ বেঙ্গালুরু থেকে। চলতি মাসে বেঙ্গালুরুতে জলসঙ্কট ছিল তীব্র। পরিস্থিতি মোকাবিলার জন্য বাসিন্দাদের জল কম খরচের পরামর্শ দিয়েছিল জল বোর্ড। পানীয় জল অন্য কোনও কাজে ব্যবহার করতেও নিষেধ করেছিল। সেই নিষেধ অগ্রাহ্য করে ২২টি পরিবার জল খরচ করেছে। এর পরেও তারা জল নষ্ট করলে প্রতি বার অতিরিক্ত ৫০০ টাকা করে জরিমানা দিতে হবে বলে জানিয়েছে জল বোর্ড।

দোলের আগেও বেঙ্গালুরুবাসীকে সাবধান করেছে জলবোর্ড। জানিয়ে দিয়েছে, কাবেরী নদীর জল বা কুয়োর জলে ‘পুল পার্টি’ বা ‘রেন ডান্স’ চলবে না। হোটেল, আবাসনগুলিকে জল নষ্ট করতে বারণ করেছে।

গত সপ্তাহে কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া জানিয়েছেন, বেঙ্গালুরুতে প্রতিদিন ২৬০ কোটি লিটার জলের প্রয়োজন। কিন্তু এখন ৫০ কোটি লিটার জলের ঘাটতি হচ্ছে রোজ। প্রতিদিন শহরে যত জল প্রয়োজন হয়, তার মধ্যে ১৪৭ কোটি লিটার জল আসে কাবেরী নদী থেকে। ৬৫ কোটি লিটার জল আসে নলকূপ থেকে। সেই জোগানেই ঘাটতি। এই জলসঙ্কটের কারণে বিপাকে শহরবাসী। অনেকেই শহর ছেড়ে গ্রামের বাড়িতে গিয়ে কাজ (ওয়ার্ক ফ্রম হোম) করছেন। অনেকে জল বাঁচাতে শপিং মলের শৌচালয় ব্যবহার করছেন। জল নেই বলে কাগজের প্লেটে খাওয়াদাওয়া করছে বহু পরিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Water Scarcity bengaluru
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE