Advertisement
০৪ মে ২০২৪
COVID 19

Covid 19: ৪৪ কোটি টিকার বরাত দিয়েছে কেন্দ্র, প্রধানমন্ত্রীর ঘোষণার পরেই জানাল স্বাস্থ্য মন্ত্রক

অগস্টেই কেন্দ্রের হাতে এসে পৌঁছবে এই ৪৪ কোটি টিকা। এর মধ্যে ২৫ কোটি কোভিশিল্ড ও ১৯ কোটি কোভ্যাক্সিনের টিকা রয়েছে, যা কেন্দ্র পাবে।

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুন ২০২১ ২০:২৮
Share: Save:

প্রধানমন্ত্রী ১৮ বছরের ঊর্ধ্বে বিনামূল্যে টিকাকরণের ঘোষণা করতেই টিকার সরবরাহ নিয়ে পরিসংখ্যান দিল কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে ঘোষণা করা হয়েছে, মোট ৪৪ কোটি টিকার বরাত দিয়েছে কেন্দ্রীয় সরকার। অগস্ট মাসের মধ্যে সেই টিকা চলে আসবে কেন্দ্রের হাতে। এর মধ্যে ২৫ কোটি কোভিশিল্ড ও ১৯ কোটি কোভ্যাক্সিন রয়েছে। দেশের সামগ্রিক টিকাকরণের কাজে গতি আনতেই এই সিদ্ধান্ত নিচ্ছে কেন্দ্র।

সোমবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, রাজ্যের হাত থেকে টিকাকরণের যাবতীয় দায়িত্ব নিজেদের হাতে নিতে চায় কেন্দ্রীয় সরকার। তারপরের দিন ঘোষণা করা হল টিকা আনার বিষয়টি। এই গোটা প্রক্রিয়ায় ৫০ হাজার কোটি টাকা খরচ হতে পারে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। গত সপ্তাহেই ভারতে তৈরি বায়োলজিক্যাল-ই সংস্থা নির্মিত ৩০ কোটি টিকার বরাত দিয়েছিল কেন্দ্র।

এর আগে টিকার চাহিদার সঙ্গে সরবরাহের ফারাক নিয়ে কেন্দ্রীয় সরকারকে ভর্ৎসনা করেছিল সুপ্রিম কোর্ট। করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যে বিরোধী দলগুলিও কেন্দ্রকে টিকা নিয়ে আক্রমণ করতে ছাড়েনি। তার মধ্যেই সোমবার মোদী ঘোষণা করেন, আগের মতোই টিকাকরণে কেন্দ্রের হাতে পুরো ক্ষমতা ফিরে আসছে। রাজ্যগুলিকে আর টিকাকরণে আলাদা করে ভূমিকা নিতে হবে না। কেন্দ্রীয় সরকার টিকা কিনে রাজ্যের হাতে তুলে দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID Vaccine COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE