×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

বেঙ্গালুরুতে ৫০০ একর জুড়ে পৃথিবীর বৃহত্তম ই-স্কুটার কারখানা তৈরি করবে ওলা

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু ০৮ মার্চ ২০২১ ১৪:১০

বেঙ্গালুরু শহর থেকে সামান্য দূরত্বে তৈরি হতে চলেছে পৃথিবীর বৃহত্তম ইলেকট্রিক স্কুটার কারখানা। ৫০০ একর জমির উপর এই কারখানা তৈরি করতে চলেছে অ্যাপ ক্যাব সংস্থা ওলা। ইতিমধ্যে সেই বিশাল জমি ঘুরেও দেখেছেন ওলা-র কর্ণধার ভাবিশ আগরওয়াল। তাঁর আশা, আগামী ১২ সপ্তাহের মধ্যে এই কারখানা তৈরি করে ফেলা সম্ভব হবে। বছরে প্রায় ১ কোটি ই-স্কুটার তৈরি হবে এই কারখানায়।

বেঙ্গালুরু শহর থেকে আড়াই ঘণ্টার যাত্রাপথের দূরত্বে অবস্থিত এই বিশাল অঞ্চল। এই কারখানা তৈরি করতে খরচ হবে প্রায় ৩৩ কোটি মার্কিন ডলার, ভারতীয় মূদ্রায় ২৪১৬ কোটি টাকার বেশি। শেষ ১০ বছর ধরে ভারতের পথে যাত্রী পরিবহণের বাণিজ্যে উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে ওলা। পৌঁছে গিয়েছে বাণিজ্যের শিখরে। সেই সংস্থাই এ বার সরাসরি গাড়ি তৈরির ব্যাবসায় আসতে চলেছে। ভাবিশ মনে করছেন, প্রধানমন্ত্রীর ‘মেক ইন ইন্ডিয়া’ স্বপ্নের এক আদর্শ বাস্তবায়ন হতে চলেছে এই কারখানার মাধ্যমে। কারণ, শুধু ভারতে নয়, কম দামে সারা পৃথিবীতে ই-স্কুটার পৌঁছে দেবে ওলা ইলেকট্রিক।

Advertisement

ওলা-র এই কারখানার নাম দেওয়া হয়েছে ‘ওলা ইলেকট্রিক মোবিলিটি প্রাইভেট’। সংস্থার আশা, এই কারখানা বছরে ১ কোটি ই-স্কুটার তৈরি করতে পারে। ২০২২ সালের গ্রীষ্মের মধ্যে পৃথিবীর মোট ই-স্কুটার উৎপাদনের প্রায় ১৫ শতাংশ সংস্থার হাতে চলে আসবে বলেও আশা করা হচ্ছে। ওলা চাইছে, এই বছরের শেষ থেকেই কারখানার উৎপাদন প্রক্রিয়া শুরু করে দিতে। কারণ, ইতিমধ্যে সারা পৃথিবীতেই বিভিন্ন বড় বড় উৎপাদক সংস্থা ইলেকট্রিক গাড়ি নির্মাণ বাজারজাত করার কাজ শুরু করে দিয়েছে। তাদের সঙ্গে লড়াই করে বিশ্বের বাজারে স্থান করে নিতে তাই আগেভাগেই লড়াই করতে শুরু করতে চাইছে ওলা।

Advertisement