Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Farmers Protest

আমেরিকায় দামি চাকরি ছেড়ে সোয়াই রইলেন টিকরিতে, চিকিৎসা বিনামূল্যে

গত তিন মাস ধরে দিল্লির টিকরি সীমানায় বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দিচ্ছেন আন্দোলনরত কৃষকদের।

টিকরি সীমানায় চিকিৎসক সোয়াইমান সিংহ(বাঁ দিকে)।

টিকরি সীমানায় চিকিৎসক সোয়াইমান সিংহ(বাঁ দিকে)।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মার্চ ২০২১ ১৭:০৩
Share: Save:

সুদূর আমেরিকার নিউ জার্সি থেকে দিল্লিতে ছুটে এসেছিলেন তিনি। আর ফেরা হয়নি। হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসক সেই সোয়াইমান সিংহ গত তিন মাস ধরে দিল্লির টিকরি সীমানায় বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দিচ্ছেন আন্দোলনরত কৃষকদের।

সংবাদ সংস্থা এএনআই-কে সোয়াইমান বলেন, “শুধু কৃষক নয়, স্থানীয় মানুষ, পুলিশ এমনকি সিআরপিএফ জওয়ানরাও চিকিৎসা করাতে আসছেন আমাদের কাছে।” টিকরিতেই চিকিৎসা শিবির খুলে বসেছেন তিনি। সেখানে গড়ে প্রতি দিন ৪ হাজার থেকে ৬ হাজার মানুষ ২৪ ঘণ্টা চিকিৎসা পরিষেবা নিচ্ছেন। এবং সম্পূর্ণ বিনামূল্যে। টিকরিতে এটাই একমাত্র সুপারস্পেশালিটি হাসপাতাল বলে জানিয়েছেন সোয়াইমান।

তবে এমন চিকিৎসা শিবির এই প্রথম করছেন এমনটা নয়। কৃষক আন্দোলন শুরু হওয়ার আগেও প্রতি বছরই এই টিকরিতেই চিকিৎসা শিবির খোলেন সোয়াইমান। তিনি বলেন, “আমি প্রতি বছরই এখানে চিকিৎসা শিবির খুলি। এখানকার মানুষদের চিকিৎসা করি। ওঁরা আমাদের পরিবারের মতো হয়ে গিয়েছে।” এ বারও এসেছিলেন শিবির করতে। কিন্তু তত দিনে টিকরিতে আন্দোলন শুরু হয়ে গিয়েছিল কৃষকদের। কোনও ইতস্তত না করেই চিকিৎসা শিবির খুলে বসেন।

সোয়াইমান জানান, এক দিন আন্দোলনকারীদের মধ্যে এক জনের স্ট্রোক হয়। তাঁর চিকিৎসা করা হয়। তাঁর কথায়, “সেই ঘটনাই আমার আমেরিকা ফেরার সিদ্ধান্তকে বদলে দিয়েছিল। আন্দোলনে বসা মানুষগুলোর চিকিৎসার কথা ভেবেই থেকে গেলাম। গত ৩ মাস ধরেই রয়েছি এখানে।”

এত বড় মাপের এক জন চিকিৎসক, আমেরিকার মতো জায়গায় প্রচুর অর্থ উপার্জনের সুযোগ ছেড়ে এখানে পড়ে রয়েছেন, কোনও অসুবিধা হচ্ছে না? এই প্রশ্নের উত্তরে সোয়াইমান বলেন, “টাকা আমার কাছে বড় বিষয় নয়। ঈশ্বরের আশীর্বাদে আমার অবস্থা যথেষ্ট সচ্ছল। রাস্তায় মানুষ মারা যাবে, চিকিৎসক হিসেবে সেটা দেখতে পারব না। এক জন চিকিৎসক হিসেবে মানুষের সেবা করাই কর্তব্য। সেটাই করছি মাত্র।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE