Advertisement
০৩ মে ২০২৪
Terrorist Attack

পুলওয়ামার পর গত পাঁচ বছরে ১০৬৭ জঙ্গি হামলায় ১৮২ জওয়ানের মৃত্যু! খতম ৭২৯ জঙ্গিও

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই দাবি করেন, ২০১৯ সালের পর জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলার সংখ্যা কমেছে। ২০১৮ সালে ৪১৭টি হামলা হয়েছে। ২০২১ সালে সেই সংখ্যা কমে হয়েছে ২২৯।

Pulwama attack

২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় জঙ্গি হামলা। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৩ ১৩:০১
Share: Save:

২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি। কাশ্মীরের পুলওয়ামায় সেনা কনভয়ে বড়সড় হামলা চালিয়েছিল জঙ্গিরা। যে ঘটনায় ৪০ জন সিআরপিএফ জওয়ান নিহত হয়েছিলেন। যা জম্মু-কাশ্মীরের বুকে সাম্প্রতিক কালে সবচেয়ে বড় জঙ্গি হামলা। জম্মু-শ্রীনগর হাইওয়েতে এই হামলা চালানো হয়েছিল। সেই ঘটনার পর পাঁচ বছর কেটেছে। তার পরেও ভূস্বর্গের নানা প্রান্তে জঙ্গি হামলা হয়েছে। সেনা অভিযানে যেমন বহু জঙ্গির মৃত্যু হয়েছে, তেমনই জঙ্গি হামলায় প্রাণ গিয়েছে বহু জওয়ানেরও।

পুলওয়ামার পর এই পাঁচ বছরে জম্মু-কাশ্মীরে কত জঙ্গি হামলা হয়েছে, কত জঙ্গি খতম হয়েছে, কত জন জওয়ান নিহত হয়েছেন, ২০২২ সালের জুলাইয়ে লোকসভার বাদল অধিবেশনে এক প্রশ্নের জবাবে তার একটা খতিয়ান দিয়েছিলেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। তিনি দাবি করেন, ২০১৯ সালের পর জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলার সংখ্যা অনেকটাই কমেছে। তিনি যে খতিয়ান দিয়েছেন, সেখানে বলা হয়েছে, ২০১৮ সালে ৪১৭টি জঙ্গি হামলা হয়েছে। সেখানে ২০২১ সালে সেই সংখ্যা কমে দাঁড়িয়েছে ২২৯।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আরও জানিয়েছেন, ২০১৯ সালে সেনা অভিযানে ১৫৪ জঙ্গিকে খতম করেছে সেনা। সেই ঘটনায় নিহত হয়েছিলেন ৮০ জওয়ানও। ২০২০ সালে জম্মু-কাশ্মীরে ২৪৪টি জঙ্গি হামলা হয়। তার মধ্যে ২২১ জন জঙ্গিকে নিকেশ করেছে সেনা। ওই সব হামলার ঘটনায় মৃত্যু হয়েছে ৬২ জন জওয়ানের। আহত হয়েছিলেন ১০৬ জওয়ান। শুধু সেনা জওয়ানরাই নয়, এই সব হামলার ঘটনায় ৩৭ জন সাধারণ নাগরিক নিহত হয়েছিলেন, আহত হয়েছিলেন ১১২ জন।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দাবি, ২০২১ সালে তুলনামূলক ভাবে জঙ্গি হামলা অনেকটাই কমেছে। ২০১৯ সালে ২২৯টি হামলার ঘটনা ঘটেছিল। সেই হামলায় ১৮২ জন জঙ্গির মৃত্যু হয়। নিহত হয়েছিলেন ৪২ জওয়ান। আহতের সংখ্যা ছিল ১১৭। এ ছাড়াও ৪১ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছিল এই সব হামলায়। আহত হয়েছিলেন ৭৫ জন। সেখানে ২০২২ সালে ২৪২টি জঙ্গি হামলায় ১৭২ জঙ্গির মৃত্যু হয়। আর সেই হামলায় ৩১ জওয়ান এবং ৩০ জন সাধারণ নাগরিক নিহত হয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Terrorist Attack Indian Army
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE