Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২২
ABG Shipyard

২২,৮০০ কোটির ব্যাঙ্কঋণ জালিয়াতির অভিযোগ, এবিজির প্রাক্তন চেয়ারম্যানকে গ্রেফতার করল সিবিআই

সিবিআইয়ের অভিযোগ, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, আইসিআইসিআই ব্যাঙ্ক-সহ অন্তত ২৮টি ব্যাঙ্কের মোট ২২,৮৪২ কোটি টাকা ঋণখেলাপি করেছে গুজরাতের জাহাজ নির্মাণকারী এবং মেরামতি সংস্থা এবিজি।

এবিজি শিপইয়ার্ডের প্রাক্তন প্রধান ঋষি কমলেশ অগ্রবাল।

এবিজি শিপইয়ার্ডের প্রাক্তন প্রধান ঋষি কমলেশ অগ্রবাল। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ২১:০৩
Share: Save:

দেশের ইতিহাসে বৃহত্তম ব্যাঙ্কঋণ জালিয়াতি-কাণ্ডে অন্যতম অভিযুক্ত এবিজি শিপইয়ার্ডের প্রাক্তন প্রধান ঋষি কমলেশ অগ্রবালকে গ্রেফতার করল সিবিআই। ঋষি-সহ একাধিক ব্যক্তির বিরুদ্ধে মোট ২২,৮৪২ কোটি টাকার আর্থিক জালিয়াতির অভিযোগ রয়েছে। বুধবার তাঁকে গ্রেফতার করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাটি।

ঋষির বিরুদ্ধে আগেই লুকআউট নোটিস জারি করেছিল সিবিআই। তাদের অভিযোগ, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই), আইসিআইসিআই ব্যাঙ্ক-সহ অন্তত ২৮টি ব্যাঙ্কের মোট ২২,৮৪২ কোটি টাকা ঋণখেলাপি করেছে গুজরাতের জাহাজ নির্মাণকারী এবং মেরামতি সংস্থা এবিজি।

এই সংস্থার প্রাক্তন চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর ঋষি, ডিরেক্টর শান্থনম মুথুস্বামী এবং অশ্বিনী কুমার-সহ অন্য অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির অপরাধমূলক ষড়যন্ত্র, জালিয়াতি, বিশ্বাসভঙ্গের ধারায় মামলা রুজু করা হয়েছে।

সূত্রের দাবি, ২০১২ থেকে ২০১৭ সালের মধ্যে এক অডিট সংস্থার করা ফরেন্সিক অডিটে দেখা যায় যে অভিযুক্তেরা পরস্পরের সঙ্গে হাত মিলিয়ে বেআইনি ভাবে অর্থ তছরুপ করেছেন। অভিযোগ, ওই বিপুল অঙ্কের ঋণের প্রায় ২৩ হাজার কোটি টাকা অন্তত ৯৮টি সংস্থায় সরিয়ে ফেলেছে এবিজি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.