Advertisement
১৯ জুন ২০২৪

সুপ্রিম কোর্টে মনোজের স্বস্তি

আগামী পাঁচ সপ্তাহ কলকাতা পুলিশ কোনও মামলায় প্রাক্তন ইডি অফিসার মনোজ কুমারকে গ্রেফতার করতে পারবে না। আজ এমনই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।তাঁর বিরুদ্ধে কলকাতার এক ব্যবসায়ীর কাছ থেকে হুমকি দিয়ে টাকা নেওয়ার অভিযোগ দায়ের হয়েছে শেক্সপিয়র সরণি থানায়।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ও কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০১৭ ০৩:২০
Share: Save:

আগামী পাঁচ সপ্তাহ কলকাতা পুলিশ কোনও মামলায় প্রাক্তন ইডি অফিসার মনোজ কুমারকে গ্রেফতার করতে পারবে না। আজ এমনই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

তাঁর বিরুদ্ধে কলকাতার এক ব্যবসায়ীর কাছ থেকে হুমকি দিয়ে টাকা নেওয়ার অভিযোগ দায়ের হয়েছে শেক্সপিয়র সরণি থানায়। ওই মামলায় গ্রেফতারির আশঙ্কায় কলকাতা হাইকোর্টে আগাম জামিনের আবেদন জানান মনোজ। তা খারিজ হয়ে যায়। এরপরেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন মনোজ। তাঁর আইনজীবী শুভাঙ্গি তুলি জানিয়েছেন, গ্রেফতারির উপর স্থগিতাদেশের নির্দেশের পাশাপাশি চার সপ্তাহের মধ্যে বক্তব্য জানতে চেয়ে রাজ্যকেও নোটিস জারি করেছে সুপ্রিম কোর্ট।

রোজ ভ্যালির আর্থিক কেলেঙ্কারিতে তদন্তকারী অফিসার ছিলেন এই মনোজ। রোজ ভ্যালির কর্ণধার গৌতম কুণ্ডুর স্ত্রী শুভ্রার সঙ্গে মনোজের মেলামেশার জেরে সেই তদন্ত প্রভাবিত হয়েছিল বলেও অভিযোগ ওঠে। সেই অভিযোগের ভিত্তিতে তাঁকে সাসপেন্ড করা হয়। পরে ইডি থেকে মনোজকে তাঁর মূল দফতর শুল্ক বিভাগে ফেরত পাঠিয়ে দেওয়া হয়। মনোজ এখন শুল্ক দফতরে রয়েছেন, তবে সাসপেন্ড অবস্থায়।

ফেব্রুয়ারিতে কমল সোমানি নামে এক চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট প্রদীপ হীরাবট নামে এক যুবকের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ জানান। কমলের অভিযোগ ছিল, টাকা পাচারের মামলায় ফাঁসানোর হুমকি দিয়ে প্রদীপ তাঁর কাছে ৭৫ লক্ষ টাকা চেয়েছিলেন। পুলিশের দাবি, এই প্রদীপ মনোজের ঘনিষ্ঠ বন্ধু। মনোজ এঁদের নিয়ে তোলাবাজির সিন্ডিকেট চালান। টাকা না-দিলে মামলায় ফাঁসানোর হুমকি দেন। রাজ্যের এই যুক্তিতে হাইকোর্টে আগাম জামিনের আবেদন খারিজ করার পর সোমবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন মনোজ। প্রধান বিচারপতি জে এস খেহরের কাছে তাঁর আবেদন দ্রুত শোনার আর্জি জানান।

আজ বিচারপতি জে চেলামেশ্বরের বেঞ্চ আর্জি শুনে পাঁচ সপ্তাহের সুরাহার নিদান দেন। ততদিন মনোজকে গ্রেফতার করা যাবে না বলে বিচারপতিরা জানিয়েছেন।

মনোজের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি। এসএমএস-এরও জবাব দেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE