Advertisement
০৫ মে ২০২৪
Adhir Ranjan Chowdhury

পাক অধিকৃত কাশ্মীর নিয়ে চ্যালেঞ্জ অধীরের

জম্মু-কাশ্মীর বিধানসভায় মহিলাদের ৩৩ শতাংশ সংরক্ষণ দেওয়ার উদ্দেশ্যে আজ ওই বিলটি পেশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই।

Adhir Ranjan Chowdhury

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ০৭:৪৭
Share: Save:

লোকসভা নির্বাচনের আগে পাক অধিকৃত কাশ্মীরকে ভারতের অন্তর্ভুক্ত করা দেখাক কেন্দ্র। এই বলে আজ জম্মু-কাশ্মীর পুর্নগঠন (দ্বিতীয় সংশোধনী) বিলে বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রকে কার্যত চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন কংগ্রেসের লোকসভার দলনেতা অধীর চৌধুরী। পাল্টা আক্রমণে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের প্রশ্ন, ‘‘আগে বলুন, কার সময়ে পাক অধিকৃত কাশ্মীর ও আকসাই চিন ভারতের হাত থেকে বেরিয়ে যায়?’’

জম্মু-কাশ্মীর বিধানসভায় মহিলাদের ৩৩ শতাংশ সংরক্ষণ দেওয়ার উদ্দেশ্যে আজ ওই বিলটি পেশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। পরে বিল নিয়ে আলোচনার সময়ে অধীর বলেন, গত কাল সুপ্রিম কোর্ট বলেছে, জম্মু-কাশ্মীরে দ্রুত নির্বাচন করতে। কংগ্রেসও চায়, দ্রুত সেখানে নির্বাচন হোক। অযথা সেখানে নির্বাচন ফেলে রাখা উচিত নয় কেন্দ্রের।’’ পাশাপাশি জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদা কেন্দ্রের দ্রুত ফিরিয়ে দেওয়া উচিত বলেও দাবি করেন অধীর।

গত কয়েক দিন ধরেই জম্মু-কাশ্মীর সংক্রান্ত আলোচনায় কাশ্মীর সমস্যা, বিশেষ করে পাক অধিকৃত কাশ্মীর ভারতের হাত থেকে চলে যাওয়ার জন্য দেশের প্রথম প্রধানমন্ত্রী জহওরলাল নেহরুকেই দায়ী করে আসছিলেন অমিত শাহেরা। আজ পাল্টা জবাবে অধীর বলেন, ‘‘আপনারা বলেছিলেন, পাক অধিকৃত কাশ্মীর ফিরিয়ে আনবেন। পরিবর্তে এখন পাকিস্তান ও চিন সেখানে করিডর বানাচ্ছে। একই কথা বলা হয়েছিল আকসাই চিন নিয়ে। কখন পাক অধিকৃত কাশ্মীর ও আকসাই চিন ফিরিয়ে আনা হবে?’’ অধীর কার্যত শাসক শিবিরকে চ্যালেঞ্জ ছুঁড়ে বলেন, ‘‘আপনাদের কেবল মুখেই বড় কথা। আমি অমিত শাহ ও নরেন্দ্র মোদীকে চ্যালেঞ্জ করে বলছি, ভোটের আগে পাক অধিকৃত কাশ্মীরকে ভারতের অন্তর্ভুক্ত করে দেখাক কেন্দ্র।’’ এর পরেই বিতর্কে হস্তক্ষেপ করে অধীর চৌধুরীর উদ্দেশ্যে পাল্টা প্রশ্নে অমিত শাহ বলেন, কার সময়ে পাক অধিকৃত কাশ্মীর ও আকসাই চিন ভারতের হাত থেকে বেরিয়ে গিয়েছিল?

দ্রুত জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার দাবি তোলেন তৃণমূল সাংসদ সৌগত রায়ও। সরকারের আনা ওই বিলের পক্ষে অবস্থান নিলেও সৌগত প্রশ্ন তোলেন, ‘‘বিধানসভা নির্বাচন হলে তবেই ওই বিলের ফায়দা পাবেন জম্মু-কাশ্মীরের মহিলারা। যখন সরকার নির্বাচন করানোর কথা ভাবছে না, তখন তাড়াহুড়ো করে ওই বিল আনার প্রয়োজনীয়তা কী?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Adhir Ranjan Chowdhury Congress Jammu and Kashmir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE