×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

এমস নার্সদের অনির্দিষ্টকালের ধর্মঘট, বিপত্তিতে কোভিড রোগীরা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৪ ডিসেম্বর ২০২০ ২৩:২৪
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (এমস)-এ নার্সদের অনির্দিষ্টকাল ধর্মঘটে বিপাকে পড়লেন সেখানকার রোগীরা। সোমবার দুপুরে বিভিন্ন দাবিদাওয়ার পূরণে আচমকাই অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির আহ্বান করে নার্সদের ইউনিয়ন।

করোনা পরিস্থিতিতে জেরবার দিল্লিতে এমনিতেই দেশের অন্যতম গুরুত্বপূর্ণ এই প্রতিষ্ঠানে স্বাস্থ্য পরিষেবার উপর চাপ বেড়েছে। তার উপর এই ধর্মঘটে স্বাভাবিক ভাবেই দুর্ভোগে পড়েছেন সেখানকার কোভিড-সহ অন্যান্য রোগী। পরিস্থিতির গুরুত্ব বুঝে নার্সদের কাছে কর্মবিরতি প্রত্যাহার করার আবেদন করেছেন এমস ডিরেক্টর রণদীপ গুলেরিয়া। এমসের প্রায় ৫ হাজার নার্সদের উদ্দেশে একটি ভিডিয়ো বার্তায় তিনি বলেছেন, “কোভিডের সময় এমস পরিবারের প্রতিটি সদস্যের কাজের জন্য আমি অত্যন্ত গর্বিত…দেশ এ নিয়ে গর্ব অনুভব করে। দুর্ভাগ্যজনক ভাবে এই অতিমারির সময়ই নার্সের ইউনিয়ন কর্মবিরতির আহ্বান করেছে।”

বেতন কাঠামোয় স্বচ্ছতা-সহ এমস কর্তৃপক্ষের কাছে মোট ২৩টি দাবি রেখেছে নার্সদের ইউনিয়ন। তাদের আরও দাবি, চুক্তির ভিত্তিতে নিয়োগ স্থগিত রাখতে হবে। যদিও গুলেরিয়ার পাল্টা দাবি, “ইউনিয়নের ২৩টির মধ্যে প্রায় সবক’টি দাবি সরকার এবং এমস কর্তৃপক্ষ পূরণ করেছেন।” তবে ইউনিয়নের অভিযোগ, তাদের দাবিদাওয়া পূরণ করার পরিবর্তে বিকল্প পথে চুক্তির ভিত্তিতে নিয়োগ শুরু করেছেন এমস কর্তৃপক্ষ।

Advertisement

আরও পড়ুন: ব্রিটেনে ফাইজারের প্রথম কোভিড টিকা নেওয়ার ঘটনা কি সাজানো? জেনে নিন আসল তথ্য

আরও পড়ুন: কলকাতা-দিল্লি উড়ান প্রতিদিনই, করোনা আবহে মানতে হবে নিয়ম

নার্স এবং এমস কর্তৃপক্ষের এই দ্বন্দ্বে বিপত্তিতে পড়েছেন সেখানকার রোগীরা। দিল্লিতে ইতিমধ্যে ৬ লক্ষেরও বেশি কোভিডে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। মৃত্যু হয়েছে ১০ হাজারেরও বেশি। এই আবহে রাজধানীর সবচেয়ে গুরুত্বপূর্ণ স্বাস্থ্য প্রতিষ্ঠানে নার্সদের কর্মবিরতিতে কোভিড রোগীদের পরিষেবা কার্যত ধাক্কা খাবে বলেই মনে করছে মন্ত্রকের একাংশ।

Advertisement