Advertisement
৩০ এপ্রিল ২০২৪
NCP Crisis

উদ্বোধনের আগেই অজিতের নতুন কার্যালয়ে তালা, উধাও চাবি, চক্রান্তের গন্ধ পাচ্ছেন বিদ্রোহীরা

মঙ্গলবার নতুন কার্যালয়ের উদ্বোধন করার কথা অজিত পওয়ারের। রবিবারই একনাথ শিন্ডে-বিজেপি সরকারের সঙ্গে হাত মিলিয়েছেন শরদ-ভাইপো। শপথ নিয়েছেন উপমুখ্যমন্ত্রী হিসাবে।

photo of ajit pawar

অজিত পওয়ার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৪:১৬
Share: Save:

যত সময় গড়াচ্ছে, ততই এনসিপিতে বিদ্রোহ নাটকীয় মোড় নিচ্ছে। দলের রাশ কার হাতে থাকবে, এই নিয়ে ক্ষমতা দখলের লড়াই চলছে কাকা এবং ভাইপোর মধ্যে। এই আবহে দলের নতুন কার্যালয় উদ্বোধনের আগে বিড়ম্বনায় পড়লেন অজিত অনুগামীরা। উদ্বোধন উপলক্ষে নতুন কার্যালয়ে পৌঁছন তাঁরা। কিন্তু দেখেন অফিস তালাবন্ধ। শুধু তাই নয়, পার্টি অফিসের চাবিও পাওয়া যাচ্ছে না। এমন কাণ্ডই ঘটেছে মঙ্গলবার।

কাকার বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণার পর গত রবিবার দলের আট বিধায়ককে সঙ্গে নিয়ে মহারাষ্ট্রের রাজভবনে গিয়েছিলেন অজিত পওয়ার। তার পর একনাথ শিন্ডে-বিজেপি সরকারের সঙ্গে হাত মেলান তিনি। রাজ্যের নতুন উপমুখ্যমন্ত্রী হিসাবে শপথগ্রহণ করেন পওয়ার-ভাইপো। সেই নিয়ে এনসিপির অন্দরে ‘গৃহযুদ্ধ’ শুরু হয়েছে। সোমবার অজিত অনুগামীদের বিরুদ্ধে শরদের পদক্ষেপের পর সেই দ্বন্দ্ব আরও চরমে পৌঁছেছে। এমন আবহে মঙ্গলবার দলের নতুন পার্টি অফিস উদ্বোধন করার কথা অজিতের। কিন্তু তার আগে নতুন মোড়।

এনডিটিভি সূত্রে খবর, মঙ্গলবার সকালে সে রাজ্যের সচিবালয়ের কাছে নতুন পার্টি অফিসে যান অজিত অনুগামীরা। ওই পার্টি অফিসই উদ্বোধন করার কথা অজিতের। নতুন পার্টি অফিসে গিয়ে অজিত অনুগামীরা দেখেন যে, সেটি তালাবন্ধ। তার পর অফিস খোলার উদ্যোগ শুরু হয়। খোঁজ পড়ে চাবির। কিন্তু সেই চাবিও পাওয়া যায়নি বলে দাবি। এই পরিস্থিতিতে নতুন পার্টি অফিসের বাইরেই চেয়ার নিয়ে বসে পড়েন অজিত অনুগামী নেতারা। একটা সময় পর পার্টি অফিসের তালা ভাঙার চেষ্টা করেন দলের যুব নেতারা। সেই মতো তালাও ভাঙেন। কিন্তু অফিসের মধ্যে ঢুকে নতুন করে বিপাকে পড়েন তাঁরা। দেখেন অফিসের ভিতরের ঘরগুলিও তালাবন্ধ। গোটা ঘটনার নেপথ্যে ‘চক্রান্ত’ রয়েছে বলে অভিযোগ করেছেন অজিত অনুগামী ওই নেতারা।

ওই অফিসটি একটি বাংলো বাড়ি। দলীয় কার্যালয়ের জন্য বাংলোটি পছন্দ করেন অজিত। অতীতে মহারাষ্ট্র বিধান পরিষদের বিরোধী নেতা তথা উদ্ধব ঠাকরের অনুগামী আমবাদাস দাভের জন্য ওই বাংলোটি বরাদ্দ করা ছিল। পরে অন্য একটি বাংলো বরাদ্দ করা হয়েছে দাভেকে। মঙ্গলবারের ঘটনা প্রসঙ্গে এনডিটিভিকে এনসিপি নেতা অপ্পা সাওয়ন্ত জানান, বাংলোর মধ্যে ঘুমিয়েছিলেন দাভের ব্যক্তিগত সচিব। তিনি বলেন, ‘‘আমরা ভিতরে সব বন্দোবস্ত করেছি। কিন্তু ব্যক্তিগত সচিব তালা লাগিয়ে চলে গিয়েছেন। আমরা তাঁকে ডেকেছি। তিনি আসছেন বলে জানিয়েছেন। তার পরই চাবি দেবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NCP Sharad Pawar Ajit Pawar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE