Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

কাছাকাছি সপা-বসপা

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ০৫ মার্চ ২০১৮ ০৩:২১
মায়াবতী। ছবি: সংগৃহীত

মায়াবতী। ছবি: সংগৃহীত

বিজেপিকে রুখতে ঘুরপথে হাত মেলাচ্ছেন অখিলেশ যাদব ও মায়াবতী। ১১ মার্চ গোরক্ষপুর এবং ফুলপুর লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে অখিলেশের সমাজবাদী পার্টির প্রার্থীকে সমর্থনের সিদ্ধান্ত নিল মায়াবতীর বহুজন সমাজ পার্টি। বিনিময়ে সপা রাজ্যসভা ভোটে মায়াকে সমর্থন করবে বলে খবর।

উত্তরপ্রদেশে বিজেপি ক্ষমতায় আসার পর থেকেই সপা ও বসপা-র নিচুতলা থেকে জোটের দাবি উঠেছিল। উত্তর-পূর্বেও পদ্ম-ঝড়ের পরে সপা-বসপা নেতারা জোট বাঁধা জরুরি বলে মনে করছেন।

মায়াবতী অবশ্য জোটের কথা প্রকাশ্যে মানছেন না। তিনি বলেন, ‘‘সপা-বসপার কোনও জোট হয়নি। আমরা শক্তিশালী অ-বিজেপি প্রার্থীকে ভোট দেব। সপা-নেতৃত্বের সঙ্গে আমাদের কথা হয়েছে। আমরা ওঁদের লোকসভা প্রার্থীকে সমর্থন করব। ওঁরা আমাদের রাজ্যসভা প্রার্থীকে সমর্থন করবেন।’’ যা শুনে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কটাক্ষ, ‘কহ রহিম ক্যায়সে নিভাই, বের কের কে সঙ্গ’! যার অর্থ, দুই পুরনো শত্রু এক সঙ্গে হতে পারে না।

Advertisement

আরও পড়ুন: ত্রিপুরায় সাফল্য, নেপথ্যে সঙ্ঘ

উত্তরপ্রদেশে ১০টি রাজ্যসভা আসনের মধ্যে ৮টি পাবে বিজেপি। একটি আসনে সপা-র জয় নিশ্চিত। অন্য আসনে মায়াবতীর জেতার জন্য সপা, আরএলডি ও কংগ্রেসের সমর্থন দরকার। সূত্রের খবর, মায়াবতীই রাজ্যসভায় প্রার্থী হবেন। সমর্থনের বিনিময়ে তিনি গোরক্ষপুর-ফুলপুরে বিধান পরিষদের ভোটে সপা-কে ও মধ্যপ্রদেশের রাজ্যসভা ভোটে কংগ্রেসকে সমর্থন করবেন।

গোরক্ষপুর ও ফুলপুর আসন বিজেপির কাছে সম্মানের। আদিত্যনাথ গোরক্ষপুরের পাঁচ বারের সাংসদ। ফুলপুরে সাংসদ ছিলেন উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য। বিজেপি বলছে, অঙ্কের হিসেবেই ওই দু’টি আসনে জয় নিয়ে তারা নিশ্চিত।

আরও পড়ুন

Advertisement