Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bharat Jodo Nyay Yatra

রাহুলের ‘ন্যায় যাত্রা’য় কি যোগ দেবেন ‘ইন্ডিয়া’-সঙ্গী অখিলেশ? কংগ্রেসকে শর্ত দিয়ে রাখল এসপি

সোমবার দুপুরের দিকে অখিলেশ নিজেই জানান, কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা চূড়ান্ত না হলে তিনি বা তাঁর দলের কেউ রাহুলের যাত্রায় যোগ দেবেন না।

Akhilesh Yadav\\\\\\\'s offer of fifteen seats in Uttar Pradesh to Congress, and a Yatra condition

রাহুল গান্ধী (বাঁ দিকে) এবং অখিলেশ সিংহ যাদব। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:২৮
Share: Save:

রাহুল গান্ধীর ‘ভারত জোড়়ো ন্যায় যাত্রা’ উত্তরপ্রদেশে প্রবেশ করেছে। বিহারে রাহুলের যাত্রায় দেখা গিয়েছিল বিরোধী জোট ‘ইন্ডিয়া’র শরিক তথা আরজেডি নেতা তেজস্বী যাদবকে। কিন্তু উত্তরপ্রদেশে এখনও পর্যন্ত এই যাত্রায় শামিল হননি অখিলেশ। মুলায়ম সিংহ যাদবের পুত্র আদৌ যোগ দেবেন কি না, তা নিয়েও সংশয় রয়েছে। তবে সমাজবাদী পার্টি (এসপি)-র একটি সূত্র মারফত জানা গিয়েছে, কংগ্রেস একটি শর্ত মেনে নিলে ‘ন্যায় যাত্রা’য় শামিল হবেন অখিলেশ।

কী সেই শর্ত? এসপি-র একটি সূত্রকে উদ্ধৃত করে ‘এনডিটিভি’ জানিয়েছে, আসন্ন লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে মাত্র ১৫টি আসনে লড়াই করার প্রস্তাব দিয়েছে অখিলেশের দল। কংগ্রেস এই শর্ত মেনে নিলে তবেই উত্তরপ্রদেশে জোট বেঁধে লড়াই করবে দুই দল। আর কংগ্রেসের এই শর্তে রাজি হওয়া বা না-হওয়ার উপরেই নির্ভর করছে অখিলেশ যাত্রায় যোগ দেবেন কি না। সোমবার দুপুরের দিকে অখিলেশ নিজেই জানান, কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা চূড়ান্ত না হলে তিনি বা তাঁর দলের কেউ রাহুলের যাত্রায় যোগ দেবেন না।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

চলতি বছরের গোড়ার দিকে অখিলেশ দাবি করেছিলেন, লোকসভা ভোটে উত্তরপ্রদেশের ৮০টি আসনের মধ্যে ১১টি কংগ্রেসকে ছাড়ার বিষয়ে সমঝোতা হয়েছে। যদিও তার পরেই কংগ্রেসের তরফে জানানো হয়, আলোচনা এখনও শেষ হয়নি। কিন্তু জানুয়ারি মাসের শেষে একতরফা ভাবে উত্তরপ্রদেশের ১৬টি লোকসভা আসনে প্রার্থীদের নাম ঘ‌োষণা করে দেয় এসপি।

২০১৪-য় উত্তরপ্রদেশে সনিয়া এবং রাহুল গান্ধী জিতলেও ২০১৯-এ অমেঠীতে রাহুল হেরে যান। কংগ্রেসের তরফে রায়বরেলীতে জেতেন শুধু সনিয়া। এই পরিস্থিতিতে ‘দুর্বল’ কংগ্রেসকে অখিলেশ শেষ পর্যন্ত গোটা পনেরো আসন ছাড়তে পারেন বলে এসপি সূত্রে খবর। ২০১৯-এর লোকসভা নির্বাচনে ‘সৌজন্যের খাতিরে’ অমেঠি এবং রায়বরেলীতে প্রার্থী দেয়নি এসপি। তবে এ বার ১৫টি আসনের অতিরিক্ত কোনও আসন কংগ্রেসকে ছাড়া হবে না বলে ওই সূত্রের খবর। সোমবার রাহুলের ন্যায় যাত্রা অমেঠীতে ঢুকছে। চার দিনের সফরে অমেঠীতে যাচ্ছেন বিজেপির স্মৃতি ইরানিও—পাঁচ বছর আগে যাঁর কাছে পরাজিত হয়েছিলেন রাহুল।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE