Advertisement
০৮ মে ২০২৪
Delhi Services Bill

বিতর্কের মধ্যেই দিল্লির আমলা নিয়ন্ত্রণ নিয়ে বিল পাশ হয়ে গেল লোকসভায়, ওয়াক আউট বিরোধীদের

বৃহস্পতিবার দিল্লির আমলা নিয়ন্ত্রণ নিয়ে বিল পাশ হয়ে গেল লোকসভায়। বিলটি পাশ হওয়ার পরই ওয়াক আউট করেন বিরোধী সাংসদরা। সরব হয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ১৯:৩২
Share: Save:

বিরোধীদের ‘আপত্তি’র মধ্যেই বৃহস্পতিবার দিল্লির আমলাতন্ত্র নিয়ে বিল পাশ হয়ে গেল লোকসভায়। সংসদের নিম্নকক্ষে বিলটি পাশ হওয়ার পরই ওয়াক আউট করেন বিরোধী সাংসদরা।

দিল্লির আমলাদের নিয়োগ এবং বদলির রাশ কার হাতে থাকবে—এই নিয়ে জল গড়িয়েছিল সুপ্রিম কোর্টে। গত ১১ মে শীর্ষ আদালতের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ সর্বসম্মত ভাবে জানিয়েছিল, আমলাদের রদবদল থেকে যাবতীয় প্রশাসনিক সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে দিল্লির নির্বাচিত সরকারের। তবে পুলিশ, আইনশৃঙ্খলা এবং ভূমি দফতর সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা কেন্দ্রের হাতেই থাকবে বলে জানানো হয়। গত ১৯ মে আদালতের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে অধ্যাদেশ জারি করে মোদী সরকার। অধ্যাদেশে বলা হয়, জাতীয় রাজধানী সিভিল সার্ভিসেস কর্তৃপক্ষ গঠন করা হবে। আমলাদের নিয়োগ এবং বদলির ব্যাপারে তাঁরাই সিদ্ধান্ত নেবেন। এর বিরোধিতা করে অরবিন্দ কেজরীওয়ালের আম আদমি পার্টির সরকার। এই অধ্যাদেশ ঘিরে আপ এবং বিজেপির বাগ্‌‌যুদ্ধ চরমে। আপের পাশে দাঁড়িয়েছে বিরোধী জোট ‘ইন্ডিয়া’।

এই বিল প্রসঙ্গে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল টুইটারে লিখেছেন, ‘‘বিলটিকে সমর্থনের জন্য ওদের (কেন্দ্রীয় সরকার) একটিও যথার্থ যুক্তি নেই...ওরাও জানে যে, ভুল করছে।এই বিলটা হল দিল্লিবাসীকে ক্রীতদাস করার বিল।মানুষকে অসহায় করবে এই বিল। ‘ইন্ডিয়া’ তা কখনওই মেনে নেবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

loksabha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE