Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Central Government

করোনায় খরচে রাশ টানার নির্দেশ কেন্দ্রের, কাটা যেতে পারে ওভারটাইমের টাকা

এই নয়া নির্দেশিকার ফলে পিওন, গাড়ি চালকের মতো গ্রুপ ‘সি’ ক্যাটেগরির সরকারি কর্মীরা সবচেয়ে ক্ষতিগ্রস্ত হতে পারেন। নির্ধারিত সময়ের বেশি সময় কাজ করলেও আগের মতো ওভার টাইমের টাকা না-ও পেতে পারেন তাঁরা।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জুন ২০২১ ০০:০৮
Share: Save:

করোনায় বেসামাল অর্থনীতি। এমন পরিস্থিতিতে বিভিন্ন মন্ত্রক এবং তাদের বিভিন্ন দফতরকে খরচে রাশ টানার নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। তাতে বলা হয়েছে, বাড়তি সবকিছু বাদ দিয়ে অন্তত ২০ শতাশ খরচ বাঁচাতে হবে।

দিল্লি সূত্রে খবর, বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রকের খরচপাতি সংক্রান্ত বিভাগের তরফে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। তাতে অতিরিক্ত কাজের জন্য কর্মীদের পাওনা (ওভারটাইম), পুরস্কার বাবদ আপাতত বাদ রাখতে বলা হয়েছে। বিদ্যুৎ কম খরচ করতেও বলা হয়েছে নির্দেশিকাও। ঘর ভাড়া নিয়ে যে সমস্ত দফতর চালানো হয়, তারও খরচ কমাতে বলা হয়েছে।

খরচ বাঁচানোর এই নির্দেশিকা থেকে কোভিডকে বাদ রাখা হয়েছে। অর্থাৎ সংক্রমণ থেকে বাঁচতে যে যে সতর্কতা নেওয়া প্রয়োজন, সেই বাবদ খরচে আপত্তি নেই সরকারের।

তবে এই নয়া নির্দেশিকার ফলে পিওন, গাড়ি চালকের মতো গ্রুপ ‘সি’ ক্যাটেগরির সরকারি কর্মীরা সবচেয়ে ক্ষতিগ্রস্ত হতে পারেন। নির্ধারিত সময়ের বেশি সময় কাজ করলেও আগের মতো ওভার টাইমের টাকা না-ও পেতে পারেন তাঁরা। উচ্চ পদস্থ আধিকারিকদের ক্ষেত্রে অন্তর্দেশীয় এবং আন্তর্জাতিক যাত্রার খরচেই রাশ টানা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE