Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Amit Shah

Amit Shah: মোদীর কাছে ক্ষমা চাওয়া উচিত কংগ্রেসের, গুজরাত দাঙ্গা নিয়ে হেনস্থার অভিযোগ শাহের

গুজরাত দাঙ্গার ঘটনায় মোদীকে ক্লিনচিট দিয়েছিল সিট। তা চ্যালেঞ্জ করা মামলা গ্রহণ করেনি সুপ্রিম কোর্ট। তাতেই সরব শাহ।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২২ ১৬:২১
Share: Save:

গত সপ্তাহেই সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে অমিত শাহ বলেছিলেন, ‘‘ভীষ্মের মতো যন্ত্রণা নিয়ে লড়ে নরেন্দ্র মোদী আজ সূর্যের মতো কলঙ্কমুক্ত।’’ সেই প্রসঙ্গে কংগ্রেসের ক্ষমা চাওয়া উচিত বলেও মন্তব্য করেছিলেন। রবিবার হায়দরাবাদে বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকে নেওয়া রাজনৈতিক প্রস্তাবে ফের সেই প্রসঙ্গ টানলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। শাহ বলেন, ‘‘অনেক বছর ধরে প্রধানমন্ত্রী মোদীকে হেনস্থা করার জন্য কংগ্রেস দলের উচিত ক্ষমা চাওয়া।’’

প্রসঙ্গত, গুজরাত দাঙ্গার ঘটনায় রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী মোদীকে ক্লিনচিট দিয়েছিল বিশেষ তদন্তকারী দল (সিট)। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন প্রাক্তন কংগ্রেস সাংসদ এহসান জাফরির স্ত্রী জাকিয়া। সেই আর্জি গত ২২ জুন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। ২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি আমদাবাদের গুলবার্গ সোসাইটিতে হিংসায় ৬৯ জনের মৃত্যু হয়েছিল। তাঁদের মধ্যে ছিলেন এহসান। তদন্তের জন্য সুপ্রিম কোর্টের নির্দেশে বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করা হয়েছিল। তথ্যপ্রমাণের অভাবে তৎকালীন গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ ৬৪ জনকে ক্লিনচিট দেয় সিট। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেন জাকিয়া।

সুপ্রিম কোর্টে জাকিয়ার আর্জি খারজি হওয়ার পরেই এ নিয়ে সরব হন অমিত শাহ। এ বার সেটা দলের রাজনৈতিক প্রস্তাবেও জায়গা পেল। মিথ্যা খবর রটানো এবং বিচ্ছিন্নতাবাদী শক্তির সঙ্গে যোগাযোগ রেখে চলাটাই কংগ্রেসের সংস্কৃতি বলেও আক্রমণ করেন শাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Shah Narendra Modi BJP Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE