Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Anantha Nageswaran: অনন্ত নাগেশ্বরনকে দেশের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা নিযুক্ত করল মোদী সরকার

বাজেট পেশের আগে সরকার সংসদে যে আর্থিক সমীক্ষা পেশ করে তা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেন মুখ্য আর্থিক উপদেষ্টা।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৮ জানুয়ারি ২০২২ ২১:৫২
Save
Something isn't right! Please refresh.
ভেঙ্কটরামন অনন্ত নাগেশ্বরন

ভেঙ্কটরামন অনন্ত নাগেশ্বরন
ফাইল ছবি

Popup Close

বাজেট পেশের আগেই নতুন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা নিয়োগ করল মোদী সরকার। ভেঙ্কটরামন অনন্ত নাগেশ্বরনকে ওই পদে নিযুক্ত করা হয়েছে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, আমদাবাদ থেকে স্নাতকোত্তর ডিপ্লোমা করা ভেঙ্কটরমন আমহার্স্টের ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন। শুক্রবার থেকে তিনি দায়িত্ব নিয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে অর্থমন্ত্রক।

মুখ্য আর্থিক উপদেষ্টার পদে কৃষ্ণমূর্তি সুব্রাহ্মণ্যম অবসর নেওয়ার পর গত বছরের অক্টোবর মাস থেকে ওই পদটি খালি পড়ে ছিল। চলতি কোভিড স্ফীতিতে দেশ যখন আর্থিক ভাবে ঘুরে দাঁড়াতে চাইছে, তখন দীর্ঘদিন পদটি খালি পড়ে থাকায় সরকারের কাছে তা অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়।

বাজেট পেশের আগে সরকার সংসদে যে আর্থিক সমীক্ষা পেশ করে তা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেন মুখ্য আর্থিক উপদেষ্টা। এর আগে ২০১৮-২০ সালে নাগেশ্বরন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদে আংশিক সময়ের সদস্য হিসাবে কাজ করেছেন। ১৯৯৪ থেকে ২০০৪ সালে মধ্যবর্তী সময় তিনি ব্যাঙ্ক অফ সুইৎজারল্যন্ডে কাজ করেছেন।

Advertisement

একাধিক বিশ্ববিদ্যালয় এবং বিজনেস স্কুলে পড়ানোর পাশাপাশি তিনি অর্থনীতির উপর বেশ কয়েকটি বইও লিখেছেন।

বিভিন্ন সরকারি ক্ষেত্র বেসরকারিকরণে উদ্যোগী হচ্ছে মোদী সরকার। বাজেটেও এই নিয়ে একাধিক প্রস্তাব রাখতে পারে কেন্দ্র। তাই বেসরকারি ক্ষেত্রে দীর্ঘ অভিজ্ঞতা সম্পন্ন নাগেশ্বরনকে তাই অর্থনৈতিক উপেদেষ্টার পদে বসানো যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন আর্থিক বিশেষজ্ঞদের একাংশ।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement