Advertisement
০২ মে ২০২৪
Arvind Kejriwal

২০২৫ সালের মধ্যেই দিল্লিতে চলবে ৮০ শতাংশ ইলেকট্রিক বাস! দূষণ রোধে ঘোষণা কেজরীওয়ালের

সোমবার দিল্লির রাজঘাট ডিপোতে ৫০টি ইলেকট্রিক বাসের উদ্বোধনে উপস্থিত ছিলেন কেজরীওয়াল। সেখানেই তিনি জানান, ২০২৫ সালের মধ্যে ৬,৩৮০টি ইলেকট্রিক বাস কিনবে দিল্লি সরকার।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৩ ১৭:২৫
Share: Save:

দূষণ রোধে বড় পদক্ষেপ করার সিদ্ধান্ত নিল দিল্লির আপ সরকার। সোমবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল জানান, ২০২৫ সালের মধ্যে দিল্লিতে চলবে আশি শতাংশ ইলেকট্রিক বাস। দূষণ এবং বায়ুঘনত্বের কারণে বার বার সংবাদ শিরোনামে এসেছে দিল্লি। দেশের রাজধানীতে দূষণের পরিমাণ হ্রাস করতেই এই পদক্ষেপ বলে জানিয়েছেন কেজরীওয়াল।

সোমবার দিল্লির রাজঘাট ডিপোতে ৫০টি ইলেকট্রিক বাসের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেজরীওয়াল। সেখানেই তিনি জানান, ২০২৩ সালের মধ্যে ১,৫০০টি এবং ২০২৫ সালের মধ্যে ৬,৩৮০টি ইলেকট্রিক বাস কিনবে দিল্লি সরকার। দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, “এখন দিল্লিতে ৩০০টি ইলেকট্রিক বাস চলে। কিন্তু দিল্লিতে মোট ৬,৩৮০টি সরকারি বাস চলে। দীর্ঘ দিন কোনও নতুন বাস কেনা হয়নি। কেন হয়নি, তা নিয়ে আমাদেরও অনেক প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে।”

দিল্লিতে সরকার এবং সরকারি সাহায্যপ্রাপ্ত সংস্থার সাহায্যে ৭,৩৮৯টি বাস চলে। এর মধ্যে প্রায় ৪ হাজার বাস চালায় দিল্লির পরিবহণ নিগম। কেজরীওয়াল জানিয়েছেন, দিল্লির মেট্রো রেল কর্পোরেশনও যাত্রীদের সুবিধার্থে ১০০টির মতো সরকারি বাস চালাবে। ২০২৫ সাল নাগাদ দিল্লিতে যে ১০ হাজার বাস চলবে, সেগুলির মধ্যে অন্তত আশি শতাংশ ইলেকট্রিক বাস হবে বলে দাবি করেছেন তিনি। ইলেকট্রিক বাসে জিপিএস, ওয়াই ফাই পরিষেবা পাওয়া যাবে বলেও জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE