Advertisement
০৬ মে ২০২৪
delhi university

কয়েক হাজার তফসিলি আসন খালি! কেজরীওয়ালের অনুরোধ তবুও মানতে নারাজ দিল্লি বিশ্ববিদ্যালয়

ডিসেম্বরে দিল্লি বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরে ভর্তির পরীক্ষা হয়েছিল। কিন্তু তফসিলি জাতি ও জনজাতি পড়ুয়াদের জন্য সংরক্ষিত কয়েক হাজার আসন উপযুক্ত পড়ুয়ার অভাবে খালি পড়ে রয়েছে।

তফসিলি পড়ুয়াদের জন্য সংরক্ষিত আসনগুলি পূর্ণ করতে সক্রিয় হয়েছেন কেজরীওয়াল।

তফসিলি পড়ুয়াদের জন্য সংরক্ষিত আসনগুলি পূর্ণ করতে সক্রিয় হয়েছেন কেজরীওয়াল। গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১৪:০৭
Share: Save:

যোগ্য পড়ুয়া না মেলায় দিল্লি বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত বিভিন্ন কলেজে স্নাতক স্তরে তফসিলি জাতি ও জনজাতি গোষ্ঠীর জন্য সংরক্ষিত কয়েক হাজার আসন খালি পড়ে রয়েছে। এই পরিস্থিতিতে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের সরকার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য যোগেশ সিংহকে চিঠি লিখে যোগ্যতার মাপকাঠি কিছুটা শিথিল করে শূন্য আসনগুলি পূরণ করার অনুরোধ করেছিলেন। কিন্তু মুখ্যমন্ত্রীর সেই অনুরোধ খারিজ করেছেন উপাচার্য।

গত ডিসেম্বরে প্রথম বার দিল্লি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ‘কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট’-এর মাধ্যমে স্নাতক স্তরের বিভিন্ন বিভাগে ৭০ হাজার আসনের জন্য ভর্তির পরীক্ষা নিয়েছিলেন। কিন্তু তফসিলি জাতি ও জনজাতি পড়ুয়াদের জন্য সংরক্ষিত কয়েক হাজার আসন উপযুক্ত পড়ুয়ার অভাবে খালি পড়ে রয়েছে।

দিল্লির তফসিলি জাতি-জনজাতি কল্যাণ মন্ত্রী রাজ কুমার আনন্দ শুক্রবার উপচার্যকে চিঠি লিখে ‘কাট-অফ মার্ক’ কমিয়ে কলেজগুলিতে শূন্য আসনগুলি পূরণ করতে বলেছিলেন। কিন্তু শনিবার যোগেশ সেই সম্ভাবনা খারিজ করে বলেন, ‘‘ডিসেম্বরে ভর্তি প্রক্রিয়া শেষ হয়ে গিয়েছে। কলেজে কলেজে অনেক ক্লাসও হয়ে গিয়েছে। এখন প্রথম সেমেস্টারের সময়। এই পরিস্থিতিতে নতুন করে ভর্তি চালু করা সম্ভব নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE