Advertisement
১৮ মে ২০২৪
Arvind Kejriwal

কেজরীওয়ালকে শুক্রবার আদালতে হাজির করাবে ইডি, তাঁর আর্জির শুনানি হতে পারে সুপ্রিম কোর্টে

পিটিআই জানিয়েছে, দিল্লির মুখ্যমন্ত্রীকে জেরার জন্য নিজেদের হেফাজতে নিতে চেয়ে আবেদন করতে চলেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

image of arvind Kejriwal

অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ২১:৫৯
Share: Save:

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালকে শুক্রবার পিএমএলএ আদালতে হাজির করানো হবে। এই আদালতে আর্থিক তছরুপের মামলাগুলিই ওঠে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, দিল্লির মুখ্যমন্ত্রীকে জিজ্ঞাসাবাদের জন্য নিজেদের হেফাজতে নিতে চেয়ে আবেদন জানাবে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। দিল্লির আবগারি দুর্নীতি মামলায় তাঁকে বৃহস্পতিবার রাতে গ্রেফতার করেছে কেন্দ্রীয় তদন্তকারী এই সংস্থা। এর পর তাঁকে দিল্লিতে ইডির সদর দফতরে নিয়ে যাওয়া হয়।

অন্য দিকে, বৃহস্পতিবার সন্ধ্যাতেই রক্ষাকবচ চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন কেজরীওয়াল। জরুরি ভিত্তিতে মামলা শোনার আর্জি জানানো হয় তাঁর তরফে। তবে সেই শুনানি বৃহস্পতিবার হয়নি। শুক্রবার হওয়ার সম্ভাবনা রয়েছে। কেজরীর গ্রেফতারের পর বৃহস্পতিবার রাতেই সু্প্রিম কোর্টের রেজিস্ট্রারের দ্বারস্থ হতে চলেছেন আপ নেতারা। পিটিআই জানিয়েছে, রাতে রেজিস্ট্রারের বাড়িতে যেতে পারেন তাঁরা।

কেজরীওয়ালকে গ্রেফতারের খবর প্রকাশিত হতেই তাঁর বাসভবনের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন আপ সমর্থকেরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ওই এলাকায় জারি করা হয় ১৪৪ ধারা। মোতায়েন করা হয় বিশাল পুলিশ বাহিনী। ড্রোন দিয়ে নজরদারি চালানো হয়। কেজরীর বাসভবনের সামনে থেকে আটক করা হয় আপ বিধায়ক রাখি বিড়লাকে। তিনি বিক্ষোভ দেখাচ্ছিলেন বলে অভিযোগ।

পাশাপাশি, দিল্লিতে ইডি দফতরের সামনে মোতায়েন করা হয় সিআরপিএফ। রাজধানীর রিং রোডেও আপ সমর্থকেরা বিক্ষোভ দেখাতে শুরু করেন। তৈরি হয় তীব্র যানজট। রিং রোড এবং কেজরীওয়ালের বাসভবনের সামনে থেকে বেশ কয়েক জন আপ সমর্থককে আটক করে পুলিশ। প্রসঙ্গত, দিল্লি পুলিশ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে। তা নিয়ে অতীতে পুলিশের দিকে বার বার আঙুল তুলেছে কেজরী সরকার।

দিল্লির আবগারি মামলায় আপ প্রধানকে মোট ন’বার সমন পাঠিয়েছিল ইডি। কিন্তু আট বারই হাজিরা এড়িয়ে গিয়েছেন তিনি। শেষ পাঠানো সমনে বৃহস্পতিবারই ইডি দফতরে হাজিরা দিতে বলা হয় দিল্লির মুখ্যমন্ত্রীকে। কিন্তু হাজিরা না দিয়ে হাই কোর্টের দ্বারস্থ হন কেজরীওয়াল। হাই কোর্ট তা খারিজ করলে সুপ্রিম কোর্টে যান তিনি। অন্য দিকে, হাই কোর্ট রক্ষাকবচ না দেওয়ার পরেই তৎপর হয় ইডি। বিশাল পুলিশ বাহিনী নিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় কেজরীর বাসভবনে যান ইডি আধিকারিকেরা। তাঁর বাড়ি তল্লাশি করেন। ইডি সূত্রে খবর, কেজরীওয়ালের ফোনও বাজেয়াপ্ত করা হয়েছে। ঘণ্টা দুয়েকের তল্লাশি শেষে কেজরীকে গ্রেফতার করে ইডি। শুক্রবার তাঁকে পিএমএলএ আদালতে হাজির করানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arvind Kejriwal ED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE