Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

গহলৌতই রাজস্থানের মুখ্যমন্ত্রী, উপ-মুখ্যমন্ত্রী হচ্ছেন পাইলট

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৪ ডিসেম্বর ২০১৮ ১৬:৩০
রাহুল গাঁধী (মাঝে) সঙ্গে অশোক গহলৌত (বাঁ দিকে) এবং সচিন পাইলট। ছবি: পিটিআই

রাহুল গাঁধী (মাঝে) সঙ্গে অশোক গহলৌত (বাঁ দিকে) এবং সচিন পাইলট। ছবি: পিটিআই

জল্পনার অবসান। অভিজ্ঞতা আর তারুণ্যের মিশেলেই রাজস্থানে সরকার গড়ার সিদ্ধান্ত নিলেন রাহুল গাঁধী। মুখ্যমন্ত্রী হচ্ছেন অশোক গহলৌত। উপ-মুখ্যমন্ত্রীর পদ দেওয়া হচ্ছে সচিন পাইলটকে।

বৃহস্পতিবার দিনভর বৈঠকের পর মধ্যপ্রদেশের জট কাটিয়ে কমল নাথকে মুখ্যমন্ত্রী করার সিদ্ধান্ত নেন রাহুল গাঁধী। কিন্তু বৃহস্পতিবার গভীর রাতে পর্যন্ত রাজস্থানের জট কাটানো যায়নি। মুখ্যমন্ত্রীর দুই দাবিদার অশোক গহলৌত এবং সচিন পাইলটের সঙ্গে বেশ কয়েকটি বৈঠক করেও সমাধান সূত্র বেরোয়নি।

শুক্রবার সকাল থেকে কংগ্রেস হাই কম্যান্ডে শুরু হয় তৎপরতা। একের পর এক বৈঠক করেন রাহুল গাঁধী। শেষ পর্যন্ত গহলৌতকেই বেছে নেন রাহুল গাঁধী। কিন্তু সচিন পাইলট গোড়া থেকেই জেদ ধরে ছিলেন। ধৈর্য ধরলে তরুণদের উপযুক্ত ‘পুরস্কার’ দেওয়া হবে এই সূত্রে মধ্যপ্রদেশে জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে নিরস্ত করা গেলেও সচিনকে দমানো যাচ্ছিল না। আবার সনিয়া গাঁধীও চাইছিলেন, স্ট্র্যাটেজি মাস্টার গহলৌতই মুখ্যমন্ত্রী হোন।

Advertisement



আরও পড়ুন: মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথ, ধৈর্য-অস্ত্রে জট খুলছেন রাহুল

শেষ পর্যন্ত মুখ্যমন্ত্রী-উপমুখ্যমন্ত্রীর ছকে জট কাটানো সম্ভব হয়। তার পরই গহলৌত-পাইলটকে দু’পাশে বসিয়ে সাংবাদিক বৈঠক করেন দলের রাজস্থানের দায়িত্বপ্রাপ্ত নেতা কে সি বেনুগোপাল। তিনি ঘোষণা করেন, কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী সিদ্ধান্ত নিয়েছেন, গহলৌত রাজস্থানের মুখ্যমন্ত্রীর চেয়ারে বসছেন। তাঁর সহযোগী হিসাবে উপ-মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলাবেন সচিন পাইলট।

আরও পডু়ন: সাড়ে চার বছরে মোদীর বিদেশ সফরের খরচ ২০০০ কোটিরও বেশি! সংসদে তথ্য পেশ

নাম ঘোষণার পর গহলৌত বলেন, যে প্রতিশ্রুতি নিয়ে তাঁরা ভোটের ময়দানে নেমেছিলেন, মুখ্যমন্ত্রী হয়েও তিনি রাজস্থানের সাধারণ মানুষের কাছে সেই সব প্রতিশ্রুতি রক্ষা করার চেষ্টা করবেন। অন্যদিকে সচিন পাইলটের মন্তব্য, ‘‘আমার এবং অশোক গেহলটের জাদু চলেছে গোটা রাজস্থানে। এবার আমরা মিলে মিশে সরকার গড়ব।’’

আরও পড়ুন

Advertisement